Post Office এর এই স্কিম এ টাকা রাখলে দ্বিগুণ লাভের সম্ভবনা রয়েছে, জানুন বিস্তারিত

বর্তমানে যে পরিস্থিতি শুরু হয়েছে তাতে মানুষের হাতে টাকা অনেকটাই কম ।এবং আয়ের থেকে ব্যয় বেশি হচ্ছে আর যেহেতু করোনা পরিস্থিতি চলছে তাদের অনেক মানুষের কর্মসংস্থান বন্ধ হয়ে গেছে। কিন্তু যে পরিমাণ টাকা আয় করুন না কেন সংসার চালানোর পর একটি নির্দিষ্ট পরিমাণে টাকা ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে জমা রাখতে চান অনেকেই। কিন্তু কোথায় রাখবেন তা ঠিক করতে পারেন না তাতেই ঘটে যায় বিপত্তি ।আর যেহেতু ভুলভাল জায়গায় টাকা রাখা হয় তাতে লাভ তো হয় না উল্টে ক্ষতির পরিমাণ বেশি।

কিন্তু সাধারণ থেকে মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত পরিবারের জন্য টাকা জমা রাখার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান বলতে গেলে একমাত্র পোস্ট অফিস।যেহেতু বর্তমানে পোস্ট অফিসের তরফ থেকে বিভিন্ন রকমের স্কিম সূচনা করা হয়েছে তাই সেই সমস্ত স্কিমে টাকা রাখলে একদিকে তো টাকা সুরক্ষিত থাকবে অন্যদিকে ম্যাচিউরিটির সময় এর দ্বিগুণ টাকা ফেরত পাওয়া যাবে আর ঠিক সেভাবেই এবার পোস্ট অফিসের এক আকর্ষণীয় স্কিম প্রকাশ্যে এলো।আর সেটি হল কিষান বিকাশ পত্র।

Indian post kisan vikas patra

যেটি সমস্ত পোস্ট অফিসের মাধ্যমে সম্ভব হয় আর এই স্কিমে মাত্র এক হাজার টাকা করে বিনিয়োগ করা যেতে পারে আর মেয়াদ রয়েছে 124 মাসের।একবার মাত্র বিনিয়োগ করলে ম্যাচুরিটি হবার সময় দ্বিগুণ পরিমাণ টাকা ফেরত পাবার সম্ভাবনা রয়েছে যেখানে 2021 এ সুদের হার ধার্য করা হয়েছে 6 দশমিক 9 শতাংশ অনুসারে অর্থাৎ কেউ যদি 5 লক্ষ টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে ম্যাচুরিটির পর সেই ব্যক্তি 10 লক্ষ টাকা ফেরত পাবেন।

এবং 1000 টাকা থেকে 50 হাজার টাকা বিনিয়োগ করলে শংসাপত্র দেওয়া হয় সেক্ষেত্রে থাকছে সুবিধা এর পাশাপাশি সর্বাধিক তিনজনে মিলে একটি কিষান বিকাশ পত্র খুলতে পারেন এমনকি দশ বছর বয়সের নাবালক নাবালিকা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন।

One thought on “Post Office এর এই স্কিম এ টাকা রাখলে দ্বিগুণ লাভের সম্ভবনা রয়েছে, জানুন বিস্তারিত

Leave a Reply