এক বছরে দ্বিগুণ টাকা রিটার্ন দিয়েছে এই পাঁচটি ফান্ড, জানলে চমকে উঠবেন

যত দিন যাচ্ছে ততই ব্যাংকের সুদের হার কমছে আর তাই বেশি বিনিয়োগকারী থেকে কম বিনিয়োগকারী প্রত্যেকেই বেশি সুদ পাওয়ার জন্য মিউচুয়াল ফান্ড( mutual fund) এর বিকল্প খুঁজছে বিনিয়োগকারীরা। আসলে যেভাবে টানা দু’বছর ধরে করোনাভাইরাস(covid 19) এর দাপট এবং এর আগেও ব্যাংক কর্তৃপক্ষ সর্বদাই সুদের হার কমানোর দিকে ঝুঁকেছে আর তাইতো বিশেষ করে যারা বেশি বিনিয়োগ করে থাকেন তারাও ভালো রেজাল্ট পাওয়ার জন্য শেয়ারবাজারের ঝুঁকি নিতেও পিছপা হচ্ছেন না যদিও শেয়ারবাজারে কিন্তু অনেক সময় ধস নামে কিন্তু করো না পরবর্তীকালে বেশ কয়েকবার শেয়ারবাজার ঊর্ধ্বমুখী হয়েছিল। কিন্তু আমানতের ওপর অত্যন্ত কম সময়ে ভালো রেজাল্ট দিচ্ছে পাঁচটি মিউচুয়াল ফান্ড।বিশেষজ্ঞরা বলছেন সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান স্কাইপির মাধ্যমে বিনিয়োগকারীরা বিনিয়োগ করে সবথেকে বেশি লাভবান হচ্ছে।

এক নজরে দেখে নেওয়া যাক ভালো রিটার্ন দেওয়া মিউচুয়াল ফান্ডের পাঁচটি তালিকা

1. Kotak small cap mutual fund- এক হিসেবে জানা গিয়েছে মিউচুয়াল ফান্ডে যদি কোন আমানতকারী 1 লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ করেছেন তাহলে তিনি এক বছরে 2,22,590 টাকা ফেরত পেয়েছেন এর পাশাপাশি যদি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্লান(SIP) এর মাধ্যমে টাকা বিনিয়োগ করা যায় সেক্ষেত্রে মাসে 10000 টাকা করে জমা তে থাকেন তাহলে এক বছরে 1,84,470 টাকা ফেরত পাবার সম্ভাবনা রয়েছে।

2. Nipon india small cap- হিসেবের নিরীক্ষায় দেখা গিয়েছে এই সিমের টাকা রেখে 115.14 শতাংশ রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা অর্থাৎ 1 লক্ষ টাকা যদি কেউ দেখে থাকেন এক বছর পর সেই আমানতকারী মোট টাকা রিটার্ন পেয়েছেন 2,15,145 টাকা অন্যদিকে SIP এর মাধ্যমে বিনিয়োগ করা হয়ে থাকলে যদি 10 হাজার টাকা করে রাখা হয় সে ক্ষেত্রে ওই ব্যক্তি 1,85,394 টাকা রিটার্ন পাবেন।

3.Axis small cap mutual fund scheme- গত এক বছরে এই মিউচুয়াল ফান্ড 92 দশমিক 17 শতাংশ ঋণ দিয়েছে অর্থাৎ কোনো ব্যক্তি যদি এক বছরে এই SCHEMEএ টাকা বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে তিনি এক বছর পর ফেরত পেয়েছেন 1,99,122 টাকা যদি এসআইপি এর মাধ্যমে বিনিয়োগ করে থাকেন তাহলে এক বছর 92 দশমিক 40 শতাংশ রিটার্ন পেয়েছেন সে ক্ষেত্রে 10000 টাকা বিনিয়োগ করে থাকলে সেই ব্যক্তি রিটার্ন পেয়েছেন 1,73,277 টাকা।

4. PGIM indial mucap mutual fund scheme-  এই মিউচুয়াল ফান্ড অন্যান্যদের তুলনায় সবথেকে বেশি রিটার্ন দিয়েছে এক বছরে যারা পরিমাণ 99 দশমিক 12 শতাংশ অর্থাৎ কোন আমানতকারী গতবছর যদি এই মিউচুয়াল ফান্ডে এক লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে এবছর তিনি 1,99,122 টাকা ফেরত পাবেন অন্যদিকে এসআইপি এর মাধ্যমে সবথেকে ভালো রেজাল্ট 31 দশমিক 12 শতাংশ অর্থাৎ যদি গতবছর এসআইপি এর মাধ্যমে 10000 টাকা কেউ রাখেন সে ক্ষেত্রে তিনি রিটার্ন পেয়েছেন 1,77,343।

5. SBI small cap mutual fund- অন্যান্যদের তুলনায় সামান্য কম কিন্তু এই স্ক্রিণে যারা বিনিয়োগ করেছেন এক বছরে 90 দশমিক 54 শতাংশ রিটার্ন পেয়েছেন অর্থাৎ কোন আমানতকারী যদি এক বছরে এক লক্ষ টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে তিনি রিটার্ন পেয়েছেন1,90,542 টাকা অর্থাৎ স্কাইপির মাধ্যমে যদি বিনিয়োগ হয়ে থাকে তাহলে তিনি 79 দশমিক 38 শতাংশ টাকা ফেরত পেয়েছেন। সেক্ষেত্রে 10000 টাকা করে রাখলে তিনি রিটার্ন পেয়েছেন1,66,318 টাকা।

Westbengal24x7.com পাঠককে কোনও ধরনের ফান্ডে বিনিয়োগের জন্য প্ররোচিত করেনা। শুধুমাত্র পাঠকের কাছে তথ্য পৌঁছানোর জন্য এটি শেয়ার করেছে। যদিও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারে ঝুঁকি নেওয়ার সমান। তাই যে কোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে অবশ্যই ভালো করে খোঁজ নিন।

One thought on “এক বছরে দ্বিগুণ টাকা রিটার্ন দিয়েছে এই পাঁচটি ফান্ড, জানলে চমকে উঠবেন

Leave a Reply