শুধুমাত্র Ola নয়, এই পাঁচটি Electric scooter ভারতীয় বাজারে নতুন চ্যালেঞ্জ দিচ্ছে

বর্ধমানের যেভাবে পরিবেশ দূষণ বাড়ছে তাতে পরিবেশ দূষণের হাত থেকে রেহাই পেতে একমাত্র ভরসা ইলেকট্রিক বাইক স্কুটার। শুধু তাই নয় এর সঙ্গে লাগাতার হারে যেভাবে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে সাধারণ মানুষের অন্যতম নির্ভরযোগ্য যানবাহন হয়ে উঠেছে এই ইলেকট্রিক বাইক স্কুটার গুলি। বিশেষ করে লকডাউন পরবর্তী সময়ে যেভাবে মানুষের হাতে পয়সা কমে এসেছে অথচ গন্তব্য স্থল এবং অফিস কাছারিতে পৌঁছানোর জন্য বাইক স্কুটার এর প্রয়োজনীয়তা বেড়েছে । তাতে কিন্তু এই ইলেকট্রিক স্কুটার এর অবদান নেহাতই অগ্রাহ্য করা যায় না।

শুধুমাত্র মেয়েরা নয় এখন কিন্তু পাল্লা দিয়ে ছেলেরা ও স্কুটার চালাচ্ছে। তার মধ্যে আবার স্বাধীনতা দিবসের দিন ইলেকট্রিক স্কুটার লঞ্চ হবার পর থেকে সকলের মধ্যে এই ইলেকট্রিক স্কুটার এর আগ্রহ বেড়েছে।এত দিন অবধি ওলা ক্যাব এর মধ্যেই সীমাবদ্ধ ছিল কিন্তু ওলার স্কুটার নিয়ে এবার সকলের মধ্যে কৌতূহল জন্মেছে। কিন্তু ওলা ছাড়াও ভারতের ইলেকট্রিক স্কুটার এর প্রতিযোগিতায় আরো বেশ কয়েকটি বড় নাম উঠে এসেছেয যেগুলি ভারতীয় বাজারে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে।অল্প তেলে বেশি মাইলেজ দিচ্ছে আর সেই পাঁচটি স্কুটার সম্পর্কে জেনে নিন-

1. Ola electric scooter- 15 আগস্ট দেশে আত্মপ্রকাশ করেছে ওলা ইলেকট্রিক স্কুটার মডেল গুলি যথাক্রমে s1,s1pro। এবং এই দুটি স্কুটারের দাম যদিও একটু বেশি কিন্তু তার স্বত্তেও কেনার ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা পাবেন গ্রাহকরা এবং সেই দুটি স্কুটার এর দাম 99,999 aবং 1,21,999 টাকা এর পাশাপাশি একবার মাত্র ফুল চার্জ দিলে 118 কিলোমিটার পর্যন্ত যাওয়ার ক্ষমতা রাখে। এই স্কুটার আর তার সঙ্গে স্কুটারে রয়েছে সাড়ে 700 ওয়াটের একটি পোর্টেবল চার্জার।

2. Ether 450 X- জানা গিয়েছে এই ইলেকট্রিক স্কুটার একবার ফুল চার্জ দিলে 116 কিলোমিটার অবধি যাওয়ার ক্ষমতা রাখে। তবে এই স্কুটারের এক্স শোরুম প্রাইস 1 লক্ষ 30 হাজার টাকা, কিন্তু এই স্কুটার 80 কিলোমিটার প্রতি ঘন্টায় দৌড়ানোর ক্ষমতা রয়েছে।

3. Bajaj chetok- বাজাজের যেকোনো গাড়ি নিয়ে কখনোই কিন্তু কোন তুলনা করা যায় না , বাজাজ যেমন বাইকের দুনিয়াকে কাঁপিয়ে দিচ্ছে আর ঠিক সেভাবেই বাজাজের ইলেকট্রিক স্কুটার এবার ভারতে নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। যদিও এই স্কুটারের দাম এক লক্ষ বিয়াল্লিশ হাজার টাকা থেকে 1 লক্ষ 44 হাজার টাকা অবধি কিন্তু 95 কিলোমিটার প্রতি ঘন্টায় রেঞ্জ দিচ্ছে এই স্কুটার। তবে এখানেই শেষ নয় 2.9 কিলোওয়াট এর ব্যাটারি ফুল চার্জ হতে সময় লাগবে মাত্র 5 ঘন্টা।

4. TVS iqube- অন্যান্যদের তুলনায় টিভিএস এর ইলেকট্রিক স্কুটার টা একটু কম দামে পাওয়া যাচ্ছে যার মূল্য বর্তমানে এক লক্ষ 15 হাজার টাকায়। তবে এই স্কুটার টি একবার ফুল চার্জ দিলে 75 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেবে। এর পাশাপাশি তার কিলোওয়াট এর ব্যাটারি রয়েছে যেটি 80% পূর্ণ হতে সময় লাগবে 5 ঘন্টা।

5. Simple one- অতি সম্প্রতি সিম্পল এর  ইলেকট্রিক স্কুটার বাজারে এসেছে। কিন্তু এই ইলেকট্রিক স্কুটার 1.9 লক্ষ  টাকা দাম হলেও এটি কিন্তু 236 কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে সক্ষম আর তাই এর বাজার দর কিন্তু বেশ বেড়েছে বলাই যায়।

তাহলে জানা গেল তো ভারতীয় বাজারে কোন পাঁচটি ইলেকট্রিক স্কুটার এখন দাপিয়ে বেড়াচ্ছে? তাই দেরি না করে আপনার পছন্দসই এবং সাধ্যমত ইলেকট্রিক স্কুটার কিনে নিন এক্ষুনি যাতে আপনার শখ এবং সময় দুটোই বজায় থাকে।

One thought on “শুধুমাত্র Ola নয়, এই পাঁচটি Electric scooter ভারতীয় বাজারে নতুন চ্যালেঞ্জ দিচ্ছে

Leave a Reply