শুড় দিয়ে নিজের ছোট্ট ছানাকে হাঁটতে শেখাচ্ছে মা হাতি, মুহূর্তের মধ্যে ভাইরাল নেট দুনিয়ায়

  • 194
    Shares

সন্তান গর্ভে ধারণ করা থেকে শুরু করে সন্তানের বড় হওয়া অবধি অর্থাত্ মৃত্যু অবধি তাঁর মায়ের অবদান অপরিসীম। এক মা তাঁর সন্তানকে কোলে পিঠে করে মানুষ করে তাকে সঠিক পথে দিশা দেখাতে পারে। যদিও চলার পথটা অতটাও মসৃন নয় কিন্তু সেই অমসৃণ চড়াই উতরাই পথে খেতে গিয়ে সন্তানকে বড় করার মানুষ করার গুরুদায়িত্ব বহন করে এক মা। পশু পাখি কিংবা মানুষের সন্তান হোক না কেন? সকলের মধ্যেই সন্তানের প্রতি দায়িত্ব পালন করার একটা মানসিকতা থেকে যায়।

সেই দায়িত্ব থেকে এক মা কি না করেই তাঁর সন্তানের জন্য। বর্তমানে পশু পাখিদের বিভিন্ন কর্মকাণ্ডের ভিডিও এবং মুহূর্ত সোশ্যাল মিডিয়ার মধ্য দিয়ে আমাদের প্রকাশ্যে আসছে। তাই তো আমরা সেই সমস্ত অজানা অদেখা ভিডিওর সঙ্গে এবং দৃশ্যের সঙ্গে সাক্ষী থাকছে। সে ভাবেই এ বার আবারও এক মা হাতির অনবদ্য দৃশ্য ভাইরাল হল।বন দফতরের আধিকারিক সুশান্ত নন্দা একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে দেখা গিয়েছে একটি খোলা মাঠে মা হাতি তাঁর সদ্যোজাতকে হাঁটতে শেখাচ্ছে।

একটু একটু হেঁটে যাচ্ছে আর সুরে করে ঠেলে দিচ্ছে, তবে যাতে তাঁর সন্তান একেবারেই পড়ে না যায় সেদিকেও কিন্তু সদা সতর্ক তিনি। বাচ্চা আদি মাকে ছেড়ে এদিক ওদিক যেতে চাইছে কিন্তু মা কোনও মতেই তাঁকে দিক নির্দেশ থেকে বঞ্চিত করতে চাই না আর তাই তো সুরে করে ঠেলে ঠেলে সঠিক দিকে নিয়ে যেতে চায়।

ভিডিওটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যদিও এই প্রথমবার নয় এর আগেও এক মায়ের তাঁর সন্তানকে হাঁটতে শেখানোর ভিডিও ভাইরাল হয়েছিল। যা দেখে এক কথায় সকলেই হতবাক, মানুষের মতো আচার আচরণ মানুষের মতো সব কিছুই থাকে পশু পাখিদের এমনকি মানুষের মতো ভালোবাসা ও।

error: Content is protected !!