মা সরস্বতীর চারিদিকে ঘুরে বেড়াচ্ছে একদল ময়ূর! ভিডিও দেখে অভিভূত দর্শক

  • 60
    Shares

সোশ্যাল মিডিয়ার দৌলতে আমরা বিভিন্ন সময় বিভিন্ন ধরণের ভিডিও ছবি দেখতে পাই। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল একটি ভিডিও, যাতে দেখা যাচ্ছে মা সরস্বতীর পাশে ঘুরে বেড়াচ্ছে একদল ময়ূর। যা দেখতে সত্যিই অভাবনীয় সুন্দর তা‌ আর বলার অপেক্ষা রাখে না। সোশ্যাল মিডিয়ার এই ভিডিও সকলের মন জয় করে নিয়েছে। এই ভিডিওটি দেখে নেটিজেনদের মনে ভক্তির সঞ্চার ঘটাচ্ছে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে ছাদে মা সরস্বতীর মূর্তি রাখা আছে, আর ছাদে একদল ময়ূরও আছে। সেই ময়ূরের দল মা সরস্বতীর পরিক্রমা শুরু করে। এই ভিডিওটি একজন টুইটার ইউজার তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছেন। ভিডিওর ক্যাপশনে লিখেছেন খুবই সুন্দর ও মনোরম দৃশ্য। সনাতনের শক্তি। ময়ূর মা সরস্বতীকে পরিক্রমা করছে। ভিডিওটি শেয়ারের সঙ্গে সঙ্গেই বেড়েছে লাইক, কমেন্টের সংখ্যা। আড়াই হাজারের বেশি রিটুইট হয়েছে এই সুন্দর ভিডিও।

জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর বাহন হাঁস। একথা আমরা সকলেই জানি। কিন্তু হংসাশনা সরস্বতীর বিভিন্ন ছবিতে প্রায়শই দেখা যায় দেবীর সঙ্গে এক বা একাধিক ময়ূর আছে। হিন্দু শাস্ত্র অনুযায়ী ময়ূর দেব সেনাপতি কার্তিকের বাহন। এ থেকেই আমাদের প্রশ্ন জাগে সরস্বতীর সঙ্গে ময়ূরের কী সম্পর্ক? ময়ূর ও হাঁস যেন দেবীর সহচর হিসাবে প্রতীকি অবস্থানে থাকে। এই দুই পাখির তাৎপর্য পৃথক। তা আমরা পুরাণ ঘাটলে বুঝতে পারি।

হাঁসকে জল ও দুধ মিশিয়ে দিলে সে দুধ পান করে। জল পরিহার করে। এথেকে জানা যায় অজ্ঞানকে পরিহার করে জ্ঞান আরোহন করা হল তার কাম্য। তাই সে দেবীর বাহন। সে বিশুদ্ধ জ্ঞানের প্রতীক। অন্যদিকে ময়ূর পার্থিব জ্ঞানের প্রতীক। তার মেজাজ দ্রুত পাল্টায়। হাঁস শান্ত হলেও ময়ূর উদগ্রীব। সে পরজ্ঞানকে লাভ করতে চায়। সেও যেন দেবীর বাহন হতে চায়। তাই হাঁসের সঙ্গে ময়ূরও দেবীর সঙ্গী। এই ভিডিওটিতে যেন সেকথাই স্পষ্ট হচ্ছে আরও একবার।

error: Content is protected !!