বাঙালির প্রিয় আম খাওয়ার পর এই পাঁচটি খাবার খেলেই হতে পারে মারাত্মক বিপদ! জেনে রাখুন নাহলে কঠিন সমস্যায় পড়বেন

এখন আমের মরসুম, বাজার জুড়ে দেদার বিকোচ্ছে আম। সবাই তাই ঝোলা বলে ভর্তি করে আম নিয়ে যাচ্ছেন। হিম সাগর, ল্যাংড়া, আম্রপালি নানান সুমিষ্ট আম বাজার জুড়ে রয়েছে। আম খাচ্ছেন ক্ষতি নেই, কিন্তু আম খাওয়ার পর এই জিনিসগুলি খাচ্ছেন না তো! তাহলেই কিন্তু সর্বনাশ! হ্যাঁ আম খাওয়ার পর কতগুলো জিনিস আছে যেগুলো খেলে শরীরের ওপর মারাত্মক প্রভাব পড়ে। সেই খাবার গুলি কী কী জেনে নিন।

১. জলঃ আম খাওয়ার পর ভুলেও জল খাবেন না, তাহলে অ্যাসিডিটির সমস্যা সৃষ্টি হতে পারে। এছাড়া পেটে ব্যথাতেও কষ্ট পেতে পারেন। আম খাওয়ার অন্তত আধঘন্টা পর জল খাওয়া উচিত। বিশেষজ্ঞদের কথা অনুযায়ী এমনিতেই আমের মধ্যে হাইড্রেটিং শক্তি আছে যা তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট তবে আপনি যদি তারপরও তৃষ্ণার্ত বোধ করেন তাহলে অন্ততপক্ষে 40-50 মিনিট ব্যবধানে রেখে জল খান। ভীষণভাবে তৃষ্ণা বোধ করলে 30 মিনিট পর এক বা দুই চুমুক দিতে পারেন।

২. দ‌ইঃ আম আর দ‌ই ভুলেও একসাথে খাবেন না। কারন আম আর দ‌ই একসাথে মিশে শরীরের ওপর একটি বিরূপ প্রভাব পড়তে পারে। এর ফলে এলার্জি ,হজমের সমস্যা ও পাকস্থলীতে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে।

৩. করলাঃ আম খাওয়ার পর কখনোই করোলা খাবেন না, এর ফলে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। অনেকের আবার বমিও হয়।

৪. ঝাল মসলাযুক্ত খাবারঃ

আম খাওয়ার পর ঝাল মশলাযুক্ত খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। এছাড়া অ্যালার্জির সমস্যা ও হতে পারে।

৫. কোমল পানীয়ঃ আম খাওয়ার পর কোমল পানীয় খাবেননা। এর ফলে শরীরের ওপর মারাত্মক ক্ষতিকারক প্রভাব পড়তে পারে। কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকে তারপর কোমল পানীয় খেলে ব্লাড সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত বিপদজনক।

One thought on “বাঙালির প্রিয় আম খাওয়ার পর এই পাঁচটি খাবার খেলেই হতে পারে মারাত্মক বিপদ! জেনে রাখুন নাহলে কঠিন সমস্যায় পড়বেন

Leave a Reply