আপনি যদি সাইনাসের সমস্যায় ভোগেন, করুন এই কাজ

পশ্চিমবঙ্গ 24×7 ডিজিটাল ডেস্ক: সাইনাসের সমস্যায় এখন অনেকেই ভোগেন। অনেকেরই শীতকালে বা সিজন চেঞ্জের সময় সাইনাসের জন্য সর্দির সমস্যা হয় কারোর আবার সাইনাসের জন্য সারা বছর সর্দির সমস্যা, মাথাধরার সমস্যা, অনেকের আবার একটু ঠান্ডা লাগলে কি না লাগলেই অমনি সাইনোসাইটিসের সমস্যা শুরু। আর তারপর মাথার যন্ত্রণা নিয়ে বিছানা ছেড়ে ওঠা মুসকিল হয়ে দাঁড়ায়। বিশেষ করে বর্ষাকালে মাথার চুল ভিজে থেকে এবং শীতকালে ঠান্ডা জলে স্নান করার ফলে বেশি হয়। আবার অনেকের বাইরের জল আবহাওয়া লাগলেও এই সমস্যা দেখা যায়।

ঠান্ডা লেগে সাইনাসের ভিতর যখন জ্বালা দেয় ঠিক তখনই সাইনোসাইটিস শুরু হয়। তবে এই যন্ত্রণা কিন্তু ওষুধ খেলেও অনেকসময় সাড়ে না। তবে প্রাকৃতিক উপাদানের ওপর ভরসা রাখলে কিছুটা নিয়ন্ত্রণে আসে এবং যন্ত্ণা থেকে মুক্তি মেলে।দেখে নিন উপায়-

Image Credit- medical news today

. মধু ও লেবুর রস- যেহেতু লেবুর রসে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে, তাই লেবু ও মধুর রস মিশিয়ে কয়েক চামচ পান করলে সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি মেলে।

. তেল মালিশ-তিল তেল বা ইউক্যালিপটাস, ল্যাভেন্ডার ইত্যাদি তেল মাথায় বা নাকের দুপাশে মালিশ করলে অনেক আরাম পাওয়া যায়।

. গরম জলের ভাপ নিন- মাথার যন্ত্রণা হলে গরম জল একটি বাটিতে রেখে এটা তোয়ালে নিয়ে মাথায় ঢেকে ভাপ নিন বেশ কয়েক মিনিট। এতে সাইনাস ক্লিয়ার হয়ে যন্ত্রণা থেকে মুক্তি দেবে।

Image Credit- netdoctor

. ফল আর সবজি- ডায়েটে ভিটামিন সি যুক্ত ফল ও সবুজ সবজি রাখতে পারেন এতে অনেক আরাম পাওয়া যাবে।

. ফ্ল্যুইড- ডায়েটে সর্বদা ফল ও সবজির রস ও ডাল জাতীয় জিনিস রাখুন। এবং প্রচুর পরিমানে জল পান করুন এতে অনেক রিলিফ পাবেন।

তবে সাইনসাইটিসের সমস্যা যদি দীর্ঘস্থায়ী হয় সেক্ষেত্রে কিন্তু চিকিত্সকের পরামর্শ নেওয়া অবশ্যই উচিত।তবে চিকিত্সকরা পরামর্শ দিয়ে থাকেন ডায়েটের চার্ট বদলের।  

Loading...

error: Content is protected !!