স্মার্টফোনের কারণে দুরারোগ্য ব্যাধির শিকার হতে পারেন! জেনে নিন বাঁচার সহজ কয়েকটি উপায়

  • 64
    Shares

পশ্চিমবঙ্গ 24×7 ডিজিটাল ডেস্ক: বর্তমান যুগটি হল স্মার্টফোন আর ইন্টারনেটের তাই স্মার্টফোন ছাড়া এক সেকেন্ডও চলে না। সকালে ঘুম থেকে ওঠার পর রাতে ঘুমাতে যাওয়া অবধি স্মার্টফোনের ব্যবহার লক্ষ করা যায়। আসলে বর্তমান সমাজ স্মার্টফোনের ওপর নির্ভর ছিল, কিন্তু কথাতেই আছে যার যত ভাল ব্যবহার রয়েছে তার তত সমস্যা। তাই তো স্মার্টফোনের রেডিয়েশনের সংস্পর্শে থাকলে আমাদের শরীরে অনেক ক্ষতি হয়।

তবে কোথায় কোথায় স্মার্টফোন রাখলে কী কী ক্ষতি হয় জেনে নিন-

1. প্যান্টের সামনের পকেটে- বিশেষ করে ছেলেরা প্যান্টের সামনের পকেটে মোবাইল রেখে থাকেন তবে সম্প্রতি এক রিপোর্ট পাওয়া গেছে যেখানে ছেলেদের সামনের পকেটে মোবাইল ফোন রাখলে স্পার্ম কাউন্ট কমে যায়।

2. পিছনের পকেটে- অনেক ছেলেই আছে যাঁরা পিছনের পকেটে ফোন রাখতে অভ্যস্ত তবে পিছনের পকেটে ফোন রাখলে গাঁটে গাঁটে ব্যথা পায়ে ব্যথা এবং দাঁড়ানোর সমস্যা দেখা যায়।

3. শার্টের পকেটে ফোন রাখলে- কেউ কেউ জামার সামনের পকেটে ফোন রাখতে পছন্দ করেন তবে এ ক্ষেত্রে হার্টের ক্ষতি হয় কারণ মোবাইলের যে রেডিয়েশন বের হয় সেটি আমাদের হার্টের জন্য অত্যন্ত ক্ষতিকর।

Image Credit- marketplace.org

4. গ্যাস সিলিন্ডারের সামনেই- ফোন গরম হয়ে যেতে যেতে ব্লাস্ট হয়ে যায় এ রকম খবর আমরা প্রায়ই শুনি তবে রান্নাঘরে আগুনের কাছে ফোন রাখলেই বড়সড় দুর্ঘটনা হতে পারে।

5. বাচ্ছাদের কাছে- বাচ্চাদের কাছে স্মার্টফোন রাখলেই এক দিকে যেমন তাঁরা ফোনের প্রতি বেশি আকৃষ্ট হয় ঠিক তেমনই হাইপার অ্যাকটিভিটি বা ডেফিসিট ডিজ অর্ডার এর মতো সমস্যা দেখা দেয়।

রোগ থেকে বাঁচার সহজ উপায়-

আজকে যত শারীরিক সমস্যা সব কিন্তু আপনার এই প্রিয় স্মার্টফোনের দৌলতে তাই ফোন তো আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে কিন্তু ফোন রাখতে হবে কিছুটা দূরেই, রোগ থেকে বাঁচার সহজ উপায়গুলি হলেও-

1. স্মার্টফোনকে শরীরের কাছাকাছি রাখবেন না বিশেষ করে ঘুম আবার সময়।

2. দীর্ঘক্ষণ কথা বলার জন্য মোবাইল হেডফোন ব্যবহার করুন না হলে ল্যান্ডফোন।

3. যখন ফোন দরকার থাকে না ঠিক তখন এরোপ্লেন মোড করে দিন।

4. মোবাইল ফোন বন্ধ রেখে চার্জ দিন।

5. লো ব্যাটারি হয়ে গেলে আর ফোনে কথা বলবেন না।

error: Content is protected !!