টয়লেট, রান্নাঘর থেকে শুরু করে শোওয়ার ঘর! অটো কে বানিয়ে ফেলেছেন বিলাসবহুল বাড়ি! চলমান বাড়ির ভিডিও ভাইরাল

  • 931
    Shares

“চলমান গাড়ি-বাড়ি” এই শব্দবন্ধটিই আগে শোনা হয়নি,তাই জিনিসটি দেখা তো অনেক দূরের কথা। কিন্তু এই শব্দবন্ধটিকেই সত্য করে দেখালেন ২৩ বছরের একজন যুবক। নাম এন জি অরুণ প্রভু। চেন্নাই ও মুম্বাইয়ের বস্তি নিয়ে গবেষণা করার সময় তার মাথায় এই পরিকল্পনা আসে।

চেন্নাইয়ের আর্কিটেকচার কলেজের অরুণ প্রভু যখন বুঝতে পারেন যে ভারতের মতো জনবহুল দেশে বস্তি এলাকায় স্বল্প পরিসরে ঠিকঠাক ডিজাইনে বাড়িঘর তৈরি করা উচিত, তখনই তিনি ক্যারাভান জাতীয় গাড়ি বাড়ি তৈরি করেন।

অরুণ প্রভুর কথায়-“আমি চেন্নাইয়ে মুম্বাইয়ের বস্তি এলাকা নিয়ে গবেষণা করছিলাম যখন তখন আমি উপলব্ধি করি যে এই এলাকায় সঠিক ডিজাইন করে শোবার ঘর, বাথরুম‌ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জায়গা তৈরি করে বসবাসযোগ্য ঘর বানানো সম্ভব।” এরপর তিনি ছোট পরিসরে স্বাস্থ্যসম্মত বাড়ি বানানোর পরিকল্পনা করেন। অরুণ প্রভুর কথায়-“‌ আমার উদ্দেশ্যই ছিল মানুষকে দেখানো যে ছোট জায়গায় কেমন করে ঘর বানানো যায়। এই চলমান গাড়ি-বাড়ি সুবিধা দেবে পরিযায়ী নির্মাণ শিল্পের শ্রমিকদের ও‌ প্রাকৃতিক বিপর্যয়ে ঘরহীন মানুষদের।”

তামিলনাড়ুর নমককল শহরের ছেলে অরুণ প্রভু। একজন আর্ট ও ডিজাইনের ছাত্র হয়ে তিনি একটি চলমান অটোরিকশা কেন বানাতে গেলেন?
এর উত্তরে তিনি বলেন-“৬×৬ এর এই চলমান গাড়ি-বাড়ি শিল্পী,ভ্রমণ পিপাসু,গৃহহীন মানুষ এমনকি ছোট ছোট ব্যবসাদারদের পক্ষে খুব সহায় হয়ে উঠবে। অর্থনৈতিকভাবে দুর্বল মানুষদের কথা মাথায় রেখেই এই ডিজাইন বানাই আমি। এটা যেমন বসবাসযোগ্য, তেমন বাণিজ্যিক উদ্দেশ্যে ভালোভাবে ব্যবহার করা সম্ভব।”উল্লেখ্য 2019 সালে এই গাড়ি বাড়িটি নির্মাণ করা শুরু হয়। এটি তৈরি করতে সময় লেগেছে পাঁচ মাস।ইতিমধ্যেই অরুণ প্রভু তার কাজের জন্য পেটেন্ট এর আবেদন করেছেন এই পেটেন্ট পেলে আরো নতুন নতুন ডিজাইন বানাতে পারবেন তিনি। এর ফলে ছোট জায়গায় বাসস্থান নির্মাণের যাবতীয় সমস্যার সমাধান হবে, তিনি আরো নতুন নতুন ডিজাইন বানাতে পারবেন।

পুরনো গাড়ির বডি পার্টস ও ভাঙ্গা গাড়ির অংশ দিয়ে এই গাড়িটি বানিয়েছেন তিনি। এটি যাতে শক্তপোক্ত হয় সেটিও তিনি দেখেছেন এবং তার সাথে এটির মধ্যে নতুনত্ব ও এনেছেন। গাড়ির প্রত্যেকটি অংশকে যেমন সহজে খোলা যাবে তেমনি সাপোর্ট দেওয়ার জন্য আছে শক্ত স্ট্যান্ড। বর্তমানে তিনি এই ধরনের চারটি প্রজেক্ট নিয়ে কাজ করছেন। যে প্রজেক্টগুলো সবকটি তিনি 2018 সালে শুরু করেছেন।এই প্রজেক্ট গুলি শেষ হলে এবং তার নতুন কাজের জন্য পেটেন্ট পেলে ভারতের মতো স্বল্পপরিসর জায়গায় অনেক সমস্যারই সমাধান হবে।

One thought on “টয়লেট, রান্নাঘর থেকে শুরু করে শোওয়ার ঘর! অটো কে বানিয়ে ফেলেছেন বিলাসবহুল বাড়ি! চলমান বাড়ির ভিডিও ভাইরাল

error: Content is protected !!