নাকে দু-ফোঁটা লেবুর রস দিলেই নাকি করোনা বধ! বাড়বে শরীরে অক্সিজেনের মাত্রাও! সত্যি? কী বলছে কেন্দ্র

দিনকে দিন করোনার সংক্রমণ ক্রমশ বেড়েই চলেছে,করোনা নিয়ে এমনিতেই মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন, তার মধ্যে করোনা সম্পর্কিত নানা রকম কথা শুনে মানুষ আর‌ও ভীত হয়ে পড়েছেন। করোনার এই সংক্রমনের মধ্যেই শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরণ। করোনা র সংক্রমণ রোধ করার জন্য স্বাস্থ্য সংক্রান্ত অনেক নির্দেশিকাও জারি হয়েছে। এছাড়া স্বাস্থ্যমন্ত্রক একটি গাইডলাইন প্রকাশ করেছে।

সেইসব গাইডলাইনে করোনার সংক্রমণ রোধ করার জন্য বিভিন্ন উপায় বা পন্থার কথা লেখা আছে। এর অতিরিক্ত করোনা সংক্রমণ রোধ করার জন্য অনেকে নানারকম আয়ুর্বেদিক পন্থাকে বিশ্বাস করছেন।সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই রকমই একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে কতকগুলি টোটকার কথা বলা হয়েছে। অনেকে আবার দাবি করেছেন যে এই টোটকা ব্যবহার করে তারা ভীষণ ভালো ফল পেয়েছেন এবং দ্রুত সেরে উঠেছেন কিন্তু এই সকল টোটকাগুলি কি সত্যি বিশ্বাস এর উপযোগী তা নিয়ে নানারকম প্রশ্ন হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে এবং হোয়াটসঅ্যাপে সেটি ঘুরে বেড়াচ্ছে সেখানে দেখানো হয়েছে ঘরোয়া পদ্ধতিতে কীভাবে করোনা থেকে মুক্ত হওয়া যায়। ভাইরাল সেই ভিডিওটিতে বলা হচ্ছে যে দু ফোঁটা পাতিলেবুর রস নাকে নিলে নাকি শরীরে অক্সিজেনের স্তর বাড়বে এবং শরীর থেকে করোনামুক্ত হবে।

এই লেবু থেরাপির উল্লেখ করার পাশাপাশি তিনি এও দাবি করেছেন যে- এটি করার মধ্য দিয়ে চোখ কান নাক ও হার্ট সহ সমস্ত প্রধান অঙ্গ মাত্র 5 সেকেন্ডে শুদ্ধ হয়ে যাবে এমনকি যারা সর্দি-কাশি-জ্বর ভুগছেন তারা ও রেহাই পাবেন।

এখন প্রশ্ন হচ্ছে যে এই ভিডিওটি কি সত্য? সত্যিই কি এই ভাবে করোনা বধ সম্ভব? এর উত্তর দিয়েছে কেন্দ্র সরকার। কেন্দ্র জানিয়েছে যে এই টোটকা সম্পূর্ন মিথ্যা এবং এতে যেন বিশ্বাস না করা হয়। এরকম উদ্ভট ভাবে লেবুর রস ব্যবহার করলে যে কোন রকমে উপকার পাওয়া যাবেনা পিআইবি ফ্যাক্ট চেক তাই টুইট করে মানুষকে জানিয়েছেন।

One thought on “নাকে দু-ফোঁটা লেবুর রস দিলেই নাকি করোনা বধ! বাড়বে শরীরে অক্সিজেনের মাত্রাও! সত্যি? কী বলছে কেন্দ্র

error: Content is protected !!