রেললাইন বরাবর ছুটছে সাইকেল! অভিনব আবিষ্কারের ভিডিও ভাইরাল

  • 266
    Shares

কথায় আছে ‘বুদ্ধি যস্য বলং তস্য নির্বুদ্ধিস্য কুত বলম!’যার কাছে বুদ্ধি থাকে তার কাছেই বল থাকে। আর যে বুদ্ধিহীন সে আসলে বল হীন। কথাটি যে কতখানি সত্য তা বাস্তবের মাটিতে পা রাখলেই বোঝা যায়। বুদ্ধি দিয়ে কত অসম্ভব কেই সম্ভব করা যায়! শুধু অসম্ভবকে সম্ভব করবার মত সদিচ্ছা আর বুদ্ধির প্রয়োগ করা প্রয়োজন। ব্যস তাহলেই যাকে অসম্ভব বলে ভাবছেন দেখবেন তাই সম্ভব হয়ে যাবে!

যে রেল লাইনের উপর দিয়ে হেটে চলায় রীতিমত ভয়ঙ্কর ব্যাপার! সেই রেল লাইনের উপর দিয়ে চলছে সাইকেল! না এ কোন স্বপ্ন নয়! কোন অলীক ঘটনাও নয়! এটি হলো চরম বাস্তব! কিন্তু কীভাবে এই বিষয়টি সম্ভব হলো জানেন?এক  রেল কর্মীর দ্বারা এই কাজ সম্ভবপর হয়েছে। রেললাইনের ওপর সাইকেলকে চালানোর জন্য তিনি সাইকেলটিকেই অভিনব পদ্ধতিতে তৈরি করেছেন।

রেলের একজন সহকারি ইঞ্জিনিয়ার এমন একটি অভিনব পদ্ধতির আবিষ্কার করেছেন যার ফলে রেললাইনে ট্রাকমানরা অতি সহজেই সাইকেল চালিয়ে নিয়ে যেতে পারবে।এবং এই ভাবে তারা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত এবং লাইন চেকিং করতে পারবেন। সাইকেল কে অভিনব পদ্ধতি তে তৈরি করার জন্য ওই সহকর্মী ইঞ্জিনিয়ার ব্যবহার করেছেন কয়েকটি ধাতব রড।

সাইকেলের ভারসাম্য যাতে রেললাইনের উপর দিয়ে চালালেও বজায় থাকে সেই কারণে ওই ইঞ্জিনিয়ার সাইকেলের সামনের চাকায় দুটি রড এর মাধ্যমে একটি চাকা লাগিয়েছেন। যে চাকাটি লাইনের সাথে খাপে খাপে বসে যেতে পারে। এর পাশাপাশি সামনের ও পিছনের চাকার সাথে ভারসাম্য রাখবার জন্য একটি চাকাও লাগিয়েছে। আর এর পর ই ঘটলো চমৎকার! সাইকেল ছুটতে থাকলো রেললাইন ধরে।

One thought on “রেললাইন বরাবর ছুটছে সাইকেল! অভিনব আবিষ্কারের ভিডিও ভাইরাল

error: Content is protected !!