মজার খেলার ছলে শরীর চর্চার মধ্য দিয়ে শিক্ষার ব্যবস্থা এক প্রাইমারী স্কুলে, ভাইরাল ভিডিও

  • 64
    Shares

পড়াশোনা জিনিসটা যদি ছোট থেকে ছেলেমেয়েদের আনন্দের সাথে শেখানো যায় তাহলে তারা অনেক বেশি শিখবে। এই কথা রবীন্দ্রনাথ ঠাকুর বহু জায়গায় বলে গেছেন। রবীন্দ্রনাথ ঠাকুর বরাবর বলেছেন আনন্দের সঙ্গে যে জিনিস শেখানো হয় তা অনেক বেশি মনে থাকে। তোতা পাখির মত মুখস্থবিদ্যার বিরুদ্ধে ছিলেন তিনি বরাবর।

শুধু রবীন্দ্রনাথ ঠাকুর নন, পরবর্তীকালে অনেক মহাপুরুষরাই আনন্দের সঙ্গে শিক্ষাদানের কথা বলেছেন। এমনকি শিশু মনস্তত্ত্বেও বলা হয় বাচ্চাদের বকাঝকা করে নয়, আনন্দের সাথে মজা করতে করতে শেখানো উচিত। এই শিক্ষা বাচ্চাদের জন্য লাভদায়ক হয়। যে জিনিস বাচ্চা আনন্দ করতে করতে শেখে তা সে কখনো ভোলে না। কিন্তু কাকস্য পরিবেদনা! কে কার কথা শোনে। মহাপুরুষেরা বলেন এক আমরা শুনি আরেক।

মারধোর করে বকা ঝকা দিয়ে বাচ্চাদেরকে পড়াশোনা শেখাই, ফলস্বরূপ পরীক্ষার সময় তো সে উতড়ে যায়, কিন্তু বছর না পেরোতেই পুরোনো বছরের সব পড়া ভুলে যায়। এই ভুলে যাওয়ার মূলে কিন্তু বাচ্চার বুদ্ধি কে দোষ দেওয়া যায় না, দোষ আসলে শিক্ষাব্যবস্থার। শিক্ষা ব্যবস্থার মধ্যেই রয়েছে আসল ত্রুটি। যদি আনন্দের সঙ্গে খেলাধুলোর সঙ্গে বাচ্চাকে শেখানো যায় তাহলে সেই শিক্ষা ই হবে সার্থক। সব স্কুলে এইরকম ব্যবস্থা নেই, কিন্তু তা বলে কোন স্কুলেই যে নেই এমন ধারণা করাটা ভুল। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে একটি স্কুলের ছাত্র-ছাত্রীদের খেলার ছলে পড়া শেখানো হচ্ছে।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে যে ক্লাস রুমের মধ্যে স্কুল ড্রেসে ছাত্র-ছাত্রীরা কি সুন্দর খেলার মধ্যে দিয়ে পড়া শিখছে। ভিডিওটি দেখলেই বোঝা যাবে স্কুল ঘরের মেঝেতে -১,২,৩,৪ করে থেকে শুরু করে সপ্তাহের সোম থেকে রবিবার সব লেখা আছে। বিভিন্ন ডিজাইনের মধ্যে এগুলো লেখা আছে। স্কুলছাত্রীটি একবার একটা ঘরে যাচ্ছে মুখে সেই ঘরে লেখাটা পাঠটা পড়ছে। সত্যিই এটি একটি দৃষ্টান্ত মূলক ঘটনা। আনন্দের সঙ্গে শিক্ষাদানের এক অবিস্মরণীয় পদ্ধতি। কি সুন্দর খেলার মধ্য দিয়ে পড়া শেখানো হয়ে যাচ্ছে। সবকিছু মুখস্থ হয়ে যাচ্ছে ছাত্র-ছাত্রীদের। আর ওরা কত আনন্দের সাথে পড়ছে। ভিডিওটি শেয়ার করার সময় ক্যাপশনে লেখা ছিল-“সব স্কুলেই যদি এই রকম ব্যবস্থা থাকত!”সত্যি সব স্কুল এইরকম ব্যবস্থাই দরকার। এতে শিক্ষাটা ছাত্রছাত্রীদের কাছে বোঝা মনে হবে না, মনে হবে আনন্দের ই আরেক রূপ।

One thought on “মজার খেলার ছলে শরীর চর্চার মধ্য দিয়ে শিক্ষার ব্যবস্থা এক প্রাইমারী স্কুলে, ভাইরাল ভিডিও

error: Content is protected !!