এবার থেকে করোনার টিকার স্লট (covid vacccine) বুকিং পদ্ধতি হতে চলেছে আরও সহজ, জেনে নিন সেই পদ্ধতি

গত দু’বছর যেভাবে করোনাভাইরাস(covid19) গোটা বিশ্বের দাপট চালিয়েছে তাতে এককথায় নাজেহাল বিশ্ববাসী। তবে অনেক নিরন্তর প্রচেষ্টার পর অবশেষে বিজ্ঞানীরা করনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। যদিও সেই প্রতিষেধক নিলেও করণা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে কিন্তু সংক্রমনের মাত্রাটা অনেকটাই কমে যাচ্ছে আর তাই বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের করোনাভাইরাস দেওয়া হচ্ছে।

দুটি করে ডোজ দেওয়া হচ্ছে সর্বক্ষেত্রে।কিন্তু প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রে হাজার সমস্যার মুখে পড়তে হচ্ছে বিশ্ববাসীকে এবং তার সঙ্গে ভারতবর্ষের জনগণকে যদিও এই সমস্যার ভারতবর্ষের(india) ক্ষেত্রে বেশি বলে মনে করা হচ্ছে। কারণ প্রথমদিকে কেন্দ্রীয় সরকার যে টিকা করন পদ্ধতি চালু করেছিল সেই টিকা করন পদ্ধতি অনেকেই গ্রহণ করতে সক্ষম হচ্ছিলেন না পিছনে ছিল ভয় এর কারণ।কিন্তু বর্তমানে টেকার সংগ্রহ করতে গিয়ে কেন্দ্রীয় সরকারের যে নির্দিষ্ট ওয়েবসাইট চালু করা হয়েছে সেই ওয়েবসাইটে গিয়ে সুরাহা হচ্ছে না এবং অনেকেই টিকা নিতে ব্যর্থ হচ্ছেন

COVID-19 vaccine slots booked on WhatsApp
COVID-19 vaccine slots booked on WhatsApp

কিন্তু এবার দেশের সমস্ত জনগণ যাতে টিকা নিতে পারেন তার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ওয়েবসাইট ছাড়াও আরো একটি অ্যাপ নিয়ে আসা হয়েছে।যার মাধ্যমে সহজে হোয়াটসঅ্যাপ থেকেই যে কোনো গ্রাহক তাদের টিকা করনের জন্য ফ্ল্যাট বুকিং করতে পারবেন আর সেই পরিষেবার নাম MyGov Corona Helpdesk চ্যাটবট।

শুধুমাত্র করোনার প্রতিষেধক এর জন্য স্লট বুকিং করাই নয় এর পাশাপাশি করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে এই চ্যাটবট টি ব্যবহার করে।অর্থাৎ হোয়াটসঅ্যাপের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে বলে কেন্দ্রীয় সরকার সূত্রের খবর।

যদিও এর আগে কেন্দ্রীয় সরকার এই চ্যাটবট এর মাধ্যমে করণা ভাইরাসের ভ্যাকসিন যারা নিয়েছেন তারা সার্টিফিকেট ডাউনলোড করতে পারছিলেন ,গতবছর মার্চ মাসের পর থেকে এই পরিষেবাটি যখন চালু হয়েছিল ঠিক তারপর দেশের প্রায় সাড়ে চার কোটি মানুষ এই পরিষেবার সুযোগ নিতে পেরেছিলেন।

যদি আপনার cowin এ একাউন্ট থাকে সে ক্ষেত্রে আপনি শুধুমাত্র পিন কোড ব্যবহার করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টিকা করনের জন্য স্লট বুক করতে পারবেন আর কিভাবে সেই ফ্লাটবুক করতে হবে সেই পদ্ধতিটি জেনে নিন-

  1. প্রথমে +91 9013151515 নম্বর সেভ করুন।তারপর হোয়াটসঅ্যাপে গিয়ে MyGov Corona Helpdesk চ্যাট ওপেন করুন।
  2. এবার টাইপ করুন book slot।
  3. এরপর দেখবেন যে নাম্বারটি থেকে আপনার হোয়াটসঅ্যাপ ওপেন করা আছে সেটিতে একটি ছয় অক্ষরের ওটিপি আসবে এবং সেই ওটিপি নিয়ে এই চ্যাটবট এ দিয়ে দিন।
  4. এরপরে একটি জিনিস উঠে আসবে চ্যাটবক্সে সেটি হলো এই নম্বরে যত মানুষ রেজিষ্ট্রার করেছেন তাদের নাম সেগুলি উঠে আসবে আর তার মধ্য থেকে আপনি যার জন্য ক্লক বুক করতে চান সেই ব্যক্তিকে বেছে নিন।
  5. তারপর পিন কোড টাইপ করুন দেখে নেবেন নিকটবর্তী ভ্যাকসিন সেন্টারের নাম।
  6. তারপর নিজেই পেয়ে যাবেন কনফার্মেশন মেসেজ নাম সময় তারিখ ইত্যাদি।

2 thoughts on “এবার থেকে করোনার টিকার স্লট (covid vacccine) বুকিং পদ্ধতি হতে চলেছে আরও সহজ, জেনে নিন সেই পদ্ধতি

Leave a Reply