শুরু হচ্ছে রাজ্য সরকারের ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্প, আবেদনের দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এই নিয়ে তিন তিনবার কুর্শী দখল করলেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। 2021 এর বিধানসভা নির্বাচনে জয়লাভ করে তিনবার রাজ্যের শাসক শিবির আবারও রাজ্যের ক্ষমতায় এসেছে এবং এই ক্ষমতায় আসার আগে অর্থাৎ ভোট পূর্ববর্তী ইশতেহারে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। যদিও ভোটের আগে রাজ্যের সরকার তার মানবিক রূপ দেখিয়েছিল আর তাই দুয়ারে সরকার নামের একটি প্রকল্প শুরু করেছিল যার মাধ্যমে লক্ষ্য লক্ষ্য মানুষ উপকৃত হয়েছেন তবে এবার শুরু হচ্ছে রাজ্য সরকারের পূর্বঘোষিত লক্ষীর ভান্ডার প্রকল্প।

যেটি দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে আবেদন করা যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন দুয়ারে সরকার প্রকল্প আবারও শুরু করা হচ্ছে আর এবার এই দুয়ারে সরকার প্রকল্পে লক্ষীর ভান্ডার কে প্রাধান্য দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।যদিও বেশ কয়েক মাস ধরে লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে কম কিছু হয়নি তবে কবে থেকে শুরু হবে এই নিয়ে চাপানউতোর তৈরি হয়েছিল? বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন আগামী 1 সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে লক্ষীর ভান্ডার প্রকল্প এবং 16 আগস্ট থেকে দুয়ারে সরকার চালু হচ্ছে।

রাজ্যের মানুষ 16 আগস্ট থেকে 15 সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারের সরকারের আবেদন করতে পারবেন এর পাশাপাশি ওই দুয়ারে সরকার প্রকল্পে লক্ষীর ভান্ডার ছাড়াও সমস্ত সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি আরো জানিয়েছেন সরকারি চাকরিজীবী ছাড়া 25 থেকে 60 বছর বয়সে যে কোন ব্যক্তি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। অন্যদিকে এদিনের সাংবাদিক বৈঠক থেকে আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যেখানে রাজ্য সরকার এবার শিক্ষকদের বাড়ির কাছে বা নিজের জেলায় বদলির জন্য একটি নতুন প্রকল্প চালু করতে চলেছে যার নাম উৎসশ্রী।

এই প্রকল্পের মাধ্যমে কোন দূরে চাকরিরত শিক্ষক নিজের জেলায় যদি বা নিজের বাড়ির সামনে স্কুলে ভর্তি হতে চান তবে নিজেরাই আবেদন করবেন এবং তার জন্য এই পোর্টাল খোলা হচ্ছে। ওই শিক্ষক আবেদন করার পর শিক্ষাদপ্তর সেই ব্যবস্থা নেবে তবে যদি দশ জনে এক জায়গায় যেতে চান সেটা কোনভাবেই সম্ভব নয় বলে সরাসরি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

One thought on “শুরু হচ্ছে রাজ্য সরকারের ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্প, আবেদনের দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Leave a Reply