কেন্দ্রীয় সরকারের দারুণ স্কিম, দিনে মাত্র ৭ টাকা করে জমালেই পান ৫০০০ টাকার বেশি পেনশন

  • 859
    Shares

এবার থেকে মাত্র ৭ টাকা জমালেই পেতে পারেন ৬০,০০০ টাকা। কেন্দ্র সরকারের তরফে নিয়ে আসা হয়েছে এক নতুন পেনশন্ স্কিম। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্মৃতির উদ্দ্যেশ্যে এই স্কিমের নাম রাখা হয়েছে “অটল পেনশন যোজনা”। এই স্কিমে প্রতিদিন মাত্র ৭ টাকা করে জমালেই পরবর্তীতে মাসিক মাসিক ৫,০০০ টাকা অর্থাৎ বার্ষিক ৬০,০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে।

মূলত মধ্যবিত্তদের কথা ভেবেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এইই যোজনা আনা হয়েছে। এই স্কিমের গ্রাহকেরা বছরের যেকোনো সময় স্কিমে বিনিয়োগের টাকা কমাতে বা বাড়াতে পারবেন। তবে ৬০ বছরের পরেই এই পেনশনের টাকা পাওয়া যাবে। কেন্দ্র সরকারের তরফে ২০১৫ সাল থেকে এই “অটল পেনশন যোজনা” এর প্রচলন হয়েছে। বর্তমানে মোট ২.২৮ কোটি গ্রাহক এই যোজনা করেছেন। করোনা পরিস্থিতিতে ৩০ শে জুন পর্যন্ত এই যোজনার গ্রাহকদের থেকে টাকা কাটা হয়নি। ১লা জুলাই থেকে এই যোজনার আওতায় থাকা গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে আবারও টাকা কাটা শুরু হয়ে গিয়েছে।

এই যোজনার গ্রাহক ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত মাসিক পেনশন পেতে পারেন। গ্রাহক কত টাকা বিনিয়োগ করছেন তার ওপর নির্ভর করছে সে ৬০ বছরের পর কত টাকা পেনশন পাবেন। কোনো ব্যক্তি যদি দিনে অন্তত ১০ টাকা করেও জমান তাহল ৬০ বছরের পরে সে বার্ষিক ৬০,০০০ টাকা পেনশন পাবেন। পেনশন গ্রাহকের যদি মৃত্যু হয় তাহলে যোজনার টাকা তাঁর স্বামী বা স্ত্রী পাবেন। আর যদি কোনো কারণে তাঁরা দুজনের মারা যান তাহলে তাঁদের নমিনির কাছে এই অর্থ পৌঁছে যাবে। আবার যদি পেনশন গ্রাহক মারা যান তাহলে তাঁর স্ত্রী বা স্বামী ৬০ বছর পর্যন্ট অর্থ জমাতে পারবেন এবং ৬০ বছরের পর সমস্ত অর্থ তুলে নিতে পারবেন।

“অটল পেনশন যোজনা” এর যোগ্যতা, গ্রাহককে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। তাঁর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। গ্রাহকের অবশ্যই বৈধ আধার নম্বর ও মোবাইল নম্বর থাকতে হবে। এবং গ্রাহকের একটি বৈধ অ্যাকাউন্ট নম্বর থাকতে হবে।

error: Content is protected !!