মানুষের উন্নয়নের ফাঁদে আটকে যাচ্ছে হস্তিশাবক! ভিডিও দেখলে কষ্ট পাবেন

  • 71
    Shares

শহর আর অরণ্যের দিনরাত্রি একভাবে কাটে না। অরণ্যের নির্ঝঞ্ঝাট জীবনযাত্রায় শহুরে উন্নয়ন যে প্রায়শই বাঁধা হয়ে দাঁড়ায়, এমন প্রমানও পাওয়া গেছে অনেক। ভারতের বহু জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকে বন্যপ্রানীরা। সেইসব জায়গায় আধুনিকতার উন্নয়ন অনেক ক্ষেত্রেই বন্যপ্রানীদের স্বাভাবিক জীবনযাপনে বাঁধা হয়ে দাঁড়ায়। সেই সভ্যতার প্রাচীর ভাঙা কষ্টসাধ্য হয়ে ওঠে বন্যপ্রানীদের জন্য। যেমনটা হয়েছে এই হস্তি শাবকের ক্ষেত্রে। সামান্য একটি গার্ডওয়াল পেরোনো কষ্টের হয়ে উঠেছে এই হস্তি শাবকের জন্য।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ পায়। সেই ভিডিওতে দেখা যায় একটি বড়ো হাতির সাথে রাস্তা পারাপার করছে একটি হস্তি শাবক এবং তার থেকেও অপেক্ষাকৃত আরেকটি হস্তিশাবক। রাস্তা পার করে দুটি হাতি অনায়াসে পেরিয়ে যায় রাস্তার গার্ডওয়াল । তবে আটকে যায় ছোট হস্তি শাবকটি। বারবার চেষ্টা করতে থাকে গার্ডওয়াল পেরোনোর তবে ছোটো হাতিটির জন্য সেই গার্ডওয়াল যেন আকাশ ছোঁয়া। গার্ডওয়াল পেরোতে না পেরে বিরক্ত হয়ে ওঠে বাচ্চা হাতিটি। অসহায়ের মতো ছুটে চলে আসে রাস্তার মাঝে। সভ্যতার প্রাচীর ভাঙতে যেন তার সাহায্যের প্রয়োজন। পুরো বিষয়টি লক্ষ্য করে বড়ো হাতিটি, খুব সম্ভবত বাচ্চা হাতিটির মা। কারণ বড়ো হাতিটি এরপরই যা করে তা কেবলমাত্র মায়ের মমতা থাকলেই সম্ভব। বড়ো হাতিটি ছুটে এসে নিজের শুঁড় দিয়ে তুলে গার্ডওয়াল পেরোতে সাহায্য করে হস্তিশাবকটিকে।

ঘটনাটি ঘটার সময় রাস্তা দিয়ে বেশ কয়েকটি ট্রাক যাচ্ছিল। হস্তিশাবকটিকে ওই অবস্থায় দেখে তারা দুরেই দাঁড়িয়ে পড়ে। সেই সময় ট্রাক চালিয়ে গেলে হাতিটি আরও ভীত হয়ে উঠতে পারে তাই ধৈর্য ধরে অপেক্ষা করতে থাকে। সেই সময় ট্রাকের পিছনে অপেক্ষা করছিল চারজনের একটি সাইক্লিস্ট দল। কেরলের তামিলনাড়ুর সীমান্তের নাদুকানি চুরাম এলাকায় এসেই প্রত্যক্ষ্য করেন এই দৃশ্য। দেরী না করে ক্যামেরাবন্দি করেন গোটা বিষয়টি। এরপরই সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন ভিডিও।

এমনকি প্রাক্তন পরিবেশমন্ত্রী জয়রাম রমেশও ভিডিওটি টুইট করেন। তিনি লেখেন, ‘এটি হোয়াটস্‌ অ্যাপ থেকে পাওয়া কেরালার একটি ভিডিও। ভিডিওটি থেকে স্পষ্ট কেন বন্যপ্রানীদের সুরক্ষার কথা ভেবে আমাদের বনজঙ্গলের কাঠামো তৈরী করা উচিৎ। আমি প্রশংসা করি সেসব ট্রাক ড্রাইভারদের যারা হস্তিশাবকটিকে উদ্বিগ্ন করে তোলেনি এবং হস্তিশাবকটি গার্ডওয়াল পেরিয়ে যাওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করেছে।‘

error: Content is protected !!