রেশন কার্ডের সাথে আধার নাম্বার সংযুক্ত করার পদ্ধতি স্টেপ বাই স্টেপ জেনে নিন

বর্তমান রেশন কার্ডের গুরুত্ব আগের তুলনায় অনেক বেশি হয়ে গিয়েছে। কেন্দ্র সরকারের এক দেশ এক রেশন কার্ড নীতি কার্যকর করার কারণে নতুন রেশন কার্ড এসেছে। কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকার এই বিষয়ে নজর দিয়েছেন। নতুন রেশন কার্ডের সাথে আধার কার্ডের নাম্বার সংযুক্ত করলেই অনেক সুযোগ সুবিধা পাওয়া যাবে। রেশন কার্ড ও আধার কার্ডের নাম্বার একসাথে যুক্ত করলে কোন রাজ্যের মানুষ যেকোন জায়গা থেকে নিজের রেশন সংগ্রহ করতে পারবেন। এরফলে যারা বাড়ির বাইরে থাকেন তারা নিজেদের রেশন সংগ্রহ করতে পারবেন।

রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্ত করবেন কীভাবে?

রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্ত করার পদ্ধতি গুলি নীচে ক্রমান্বয়ে লিখে দেওয়া হলো। এক্ষেত্রে দু রকম ভাবে এই সংযুক্তিকরণ করা যায়, কেউ চাইলে অফলাইনেও এই কাজটি করতে পারেন, আর অনলাইন পরিষেবা তো সব সময় সকলের জন্য এভেলেবেল রয়েছে। অনলাইন ও অফলাইনে কিভাবে আধার কার্ডের সাথে রেশন কার্ড সংযুক্ত করবেন তা জেনে নিন।

Ration card

অনলাইন পদ্ধতি
১. পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট food.wb.gov.in এ যেতে হবে। গুগলে গিয়ে West Bengal food department website সার্চ করলেই পেয়ে যাবেন।

২. ওয়েবসাইটের বাঁদিকে “Ration Card” অপশনটি সিলেক্ট করুন।

৩. এরপর “apply online ”অপশন টি ক্লিক করুন।

৪. এরপর “apply for updating aadhar number and mobile number for already existing digital ration card ”অপশনে গিয়ে ক্লিক করুন। সেখানে গিয়ে প্রয়োজনীয় সমস্ত তথ্যাবলী প্রদান করুন যা যা চাওয়া হয়েছে।

৫. এরপর সবশেষে আধার কার্ডের কপি আপলোড করে“ submit” করে দিন।

অফলাইনে রেশন কার্ডের সাথে আধার নাম্বার সংযুক্ত করার পদ্ধতিঃ

নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্র বা রেশন দোকানের থেকে আধার রেশন কার্ড সংযোগ করতে পারবেন এক্ষেত্রে আপনাকে শুধু মোবাইল নাম্বার দিয়ে দিতে হবে।

One thought on “রেশন কার্ডের সাথে আধার নাম্বার সংযুক্ত করার পদ্ধতি স্টেপ বাই স্টেপ জেনে নিন

Leave a Reply