Electric Car: প্রতি ইউনিট 15 টাকা খরচে একবার মাত্র চার্জ দিলে চলবে 100 থেকে 500 কিলোমিটার অবধি, ভবিষ্যতে এই ইলেকট্রিক গাড়িগুলিই রাজত্ব করবে

দেশের বাজারে প্রতিনিয়ত পেট্রোলের (petrol) দাম হচ্ছে আকাশছোঁয়া এবং প্রায় বলতে গেলে প্রতি সপ্তাহে এক টাকা হারে বাড়ছে। পেট্রোল-ডিজেলের দাম যার জেরে মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে এবং সাধারণ মানুষ যারা দু চাকা বা চার চাকায় অভ্যস্ত তাদের ক্ষেত্রে তো বিশেষ সমস্যায় পড়তে হচ্ছে। এমনকি যারা বিভিন্ন স্থানে মারুতি ট্যাক্সি ইত্যাদি গাড়ি চেপে নিজের গন্তব্যস্থলে পৌঁছে তারা তো একেবারে নাজেহাল হয়ে পড়েছেন ভাড়া গুনতে গিয়ে।

গাড়ির মালিকের একই অবস্থা পেট্রোল ডিজেল কিনতে গিয়ে কার্যত নাভিশ্বাস হওয়ার মতো তাই আস্তে আস্তে পেট্রোল-ডিজেলের বাজারে আত্মপ্রকাশ করছে ইলেকট্রিক কার (ইলেকট্রিক car)।এই ভর্তুকিযুক্ত ইলেকট্রিক কাজের চাহিদা দিনের পর দিন বাড়ছে এবং এগুলি এতটাই ব্যয়সাপেক্ষ হয়ে পড়ছে যাতে অনেকেই এই ইলেকট্রিক কার কিনতে সক্ষম হচ্ছেন তার পাশাপাশি পরিবেশ দূষণ বাঁচাতে এই গাড়িগুলো অবদান অনস্বীকার্য।

Electric car
ইলেকট্রিক কার চার্জিং পয়েন্ট

তবে এই ইলেকট্রিক কার গুলির চার্জের খরচ নিয়ে কিন্তু অনেক ভিন্নতা রয়েছে একদিকে মুম্বাইতে (mumbai) যেখানে প্রতি ইউনিট চার্জ দিতে খরচ হয় 15 টাকা। অর্থাৎ গাড়িতে পুরো চার্জ দিতে লাগতে পারে 200 থেকে 300 টাকা কিন্তু অন্যদিকে দিল্লিতে(delhi) এই চার্জ দেওয়ার খরচ অনেক কম। সে ক্ষেত্রে এক ইউনিট (unit)চার্জ দিতে চার থেকে পাঁচ টাকা খরচ করে অর্থাৎ গাড়িতে পুরো চার্জ দিতে একশো কুড়ি টাকা থেকে দেড়শ টাকা পর্যন্ত লাগতে পারে সে ক্ষেত্রে দিল্লিতে ইলেকট্রিক কার ব্যবহার অত্যন্ত সহজলভ্য।

যদিও আস্তে আস্তে রাজধানী শহর সহ অন্যান্য জায়গায় এই ইলেকট্রিক কাজের চাহিদা বাড়ছে কিন্তু চার্জিং এর অপশন এর ক্ষেত্রে আবার ভিন্নতা রয়েছে। তথ্য সূত্র মতে দুই রকম ভাবে চার্জ দেওয়া যায় চার্জিং স্টেশনে আর প্রথমত হলো, ফাস্ট চার্জিং অপশন এবং দ্বিতীয়তঃ হলো সাধারন চার্জিং অপশন । অর্থাৎ প্রথম পর্যায়ে যদি চার্জ দেওয়া যায় সেক্ষেত্রে একটি গাড়ি এক ঘন্টা থেকে এক ঘন্টা 10 মিনিটের মধ্যে চার্জ সম্পন্ন হয় কিন্তু যদি সাধারন চারজন অপশনের মাধ্যমে চার্জ দেওয়া যায় সেক্ষেত্রে 6 থেকে 7 ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে যা অনেকটা সময় সাপেক্ষ এবং ব্যয় সাপেক্ষ।

কিন্তু এখানেই প্রশ্ন থেকে যাচ্ছে আসলে চার্জ কতক্ষণ লাগবে তা নির্ভর করে একটি গাড়ির ব্যাটারি ব্যাকআপ এর ওপর,এবং গাড়ি কোম্পানিগুলির ওপর তাই সাধারণ হিসেব অনুযায়ী যদি একটি গাড়ি 15 kmh ব্যাটারি থাকে সেক্ষেত্রে একটি পুরো চার্জে 100 কিলোমিটার যেতে পারে কিন্তু যদি ডিটেলসটা কোম্পানির গাড়িতে একবার পুরো চার্জ দেওয়া যায় সে ক্ষেত্রে 500 কিলোমিটার অবধি চলতে পারে তাই হিসেবে নিরিখে দেখা যেতে পারে এই ইলেকট্রিক কার গুলির 15 টাকা ইউনিট প্রতি একবার যদি পুরো চার্জ দেওয়া যায় সেক্ষেত্রে 100 থেকে 500 কিলোমিটার অবধি যেতে সক্ষম।

One thought on “Electric Car: প্রতি ইউনিট 15 টাকা খরচে একবার মাত্র চার্জ দিলে চলবে 100 থেকে 500 কিলোমিটার অবধি, ভবিষ্যতে এই ইলেকট্রিক গাড়িগুলিই রাজত্ব করবে

Leave a Reply