BANK HOLIDAYS: সেপ্টেম্বর মাসে 12 দিন বন্ধ থাকবে ব্যাংক, তাই সময় থাকতে দরকারি কাজ মিটিয়ে ফেলুন

বর্তমানে করোনা(COVID 19) পরিস্থিতি যে একেবারে বিদায় নিয়েছে এমন তা নয়। তবে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার অপেক্ষায় প্রহর গুনছে দেশবাসী। আর তাই সময় থাকতে থাকতে দরকারি কাজ মিটিয়ে ফেলেছেন অনেকেই। কারণ কোন মুহূর্তে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে তা আমরা কেউ জানিনা। আর যার জেরে সমস্ত প্রয়োজনীয় কাজ বন্ধ হয়ে যেতে পারে ।বিশেষ করে ব্যাংকের(BANK) কাজ কারণ করোনাভাইরাস এর দ্বিতীয় এবং প্রথম ঢেউয়ে যেভাবে ব্যাঙ্কিং পরিষেবা ব্যাহত হয়েছিল তাতে সাধারণ মানুষ একেবারে নাজেহাল অবস্থায় ছিলেন।

বিশেষ করে যাদের এটিএম কার্ড নেই তারা এটিএম(ATM) এ গিয়ে টাকা তুলতে পারেনি এবং ব্যাঙ্কিং পরিষেবা দীর্ঘদিন বন্ধ থাকার ফলে অনেকেই নানান রকম সমস্যার মুখোমুখি হতে হয়েছে। এখন আগস্ট মাসের একেবারে শেষ সপ্তাহের শেষ কয়েকটা দিন চলছে অর্থাৎ সেপ্টেম্বরে শুরু হতে মাত্র 3 দিন বাকি। তবে সেপ্টেম্বর মাসে দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলির মোট 12 দিন বন্ধ থাকবে তাই ঝটপট যাবতীয় দরকারি কাজ আছে সেরে ফেলে নিন।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) একটি নির্দেশিকা দিয়েছে যার জন্য সেপ্টেম্বর মাসে সরকারি-বেসরকারি বিদেশি কো-অপারেটিভ এবং স্থানীয় কিছু ব্যাংকের নির্দিষ্ট ছুটির দিন রয়েছে আর সেইদিন সম্পূর্ণভাবে বন্ধ থাকবে ব্যাংক আর তাই যেকোন সমস্যার সমাধান করতে গেলে তার আগেই করে ফেলতে হবে।যদিও সমস্ত রাজ্যের ব্যাংকের ছুটির দিন 19 কিন্তু প্রজাতন্ত্র দিবস স্বাধীনতা দিবস গান্ধী জয়ন্তী বড়দিন  প্রত্যেক রাজ্যের একই দিনে ছুটি হয় এর পাশাপাশি দীপাবলি ঈদ গুরু নানকের জন্মদিন গুড ফ্রাইডে ব্যাংক বন্ধ থাকে কিন্তু জানা গিয়েছ।

যেহেতু সেপ্টেম্বর মাসের সব রবিবার এবং দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে তাই সেপ্টেম্বর মাসে আরো সাতটি অতিরিক্ত ছুটি রয়েছে, রাজ্য ভিত্তিক ধর্মীয় অনুষ্ঠান ও উৎসবের জন্য সেই ছবিগুলি বরাদ্দ হয়েছে আর তাইতো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই সমস্ত দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকবে বলে আগে থেকেই ঘোষণা করে দিয়েছে।

কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে তালিকা দেখে নিন এক নজরে-

৫ সেপ্টেম্বর- রবিবার

৮ সেপ্টেম্বর -শ্রীমন্ত শঙ্করদেব তিথি (গুয়াহাটি)

৯ সেপ্টেম্বর- তিজ (গ্যাংটক)

১০ সেপ্টেম্বর- গনেশ চতুর্থী (আমেদাবাদ, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, হায়দরাবাদ, মুম্বই, নাগপুর, পানাজি) 

১১ সেপ্টেম্বর- শনিবার 

১২ সেপ্টেম্বর-রবিবার

১৭ সেপ্টেম্বর- কর্মা পুজো (রাঁচি)

১৯ সেপ্টেম্বর- রবিবার

২০ সেপ্টেম্বর- ইন্দ্রযাত্রা (গ্যাংটক)

২১ সেপ্টেম্বর- শ্রী নারায়ণ গুরু সমাধি (কোচি এবং তিরুবন্তপুরম)

২৫-২৬ সেপ্টেম্বর- শনি ও রবিবার

One thought on “BANK HOLIDAYS: সেপ্টেম্বর মাসে 12 দিন বন্ধ থাকবে ব্যাংক, তাই সময় থাকতে দরকারি কাজ মিটিয়ে ফেলুন

Leave a Reply