আপনি SBI-এর কাস্টমার? তাহলে এই আপডেটটি না করালে খুব শীঘ্রই বন্ধ হয়ে যাবে পরিষেবা

বর্তমানে প্রায়ই বিভিন্ন ব্যাংকের জালিয়াতির খবর শোনা যাচ্ছে কখনও এটিএম(ATM) এর মাধ্যমে কখনো আবার বিভিন্নভাবে একাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা গায়েব হয়ে যাচ্ছে যে কোন ব্যক্তির আর তাতেই ব্যাংক একাউন্টের সুরক্ষার বিষয়ে প্রশ্ন উঠেছে।তাইতো বিভিন্ন ব্যাংক তাদের গ্রাহকদের পরিষেবা সুরক্ষিত রাখতে বিভিন্ন মাধ্যম অবলম্বন করেছে তাই এবার দেশের সর্ব বৃহত্তম ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI) গ্রাহকদের সতর্কীকরণ করতে নানান রকম পন্থা ব্যবহার করেছে ঠিক সেভাবেই এবার প্যান কার্ডের(pan) সঙ্গে আধার(aadhar) কার্ড সংযোগ না করালে স্টেট ব্যাংকের পরিষেবা বন্ধ হয়ে যাবে বলে ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ইতিমধ্যেই ব্যাংকের তরফ থেকে 30 সেপ্টেম্বরের মধ্যে সমস্ত গ্রাহককে প্যান কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ এর সময়সীমা আর ডেডলাইন দিয়ে দিয়েছে এবং টুইট করে সেটির জানানো হয়েছে ব্যাংকের তরফেই।অর্থাৎ ঐ নির্দিষ্ট তারিখের মধ্যে কোন গ্রাহক যদি তার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ না করে থাকেন তাহলে তার অ্যাকাউন্ট থেকে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হবে। যদিও এর আগেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যোগ করা বাধ্যতামূলক করেছিল আয়কর দপ্তর কিন্তু এবার শেষ সময় সীমা ধার্য করা হয়েছে।

Link Pan Card with Adhar Card
Link Pan Card with Adhar Card

জেনে নিন কিভাবে প্যান আধার লিঙ্ক করাবেন?

1. E-FILLING অর্থাৎ আয়কর দপ্তর এর অফিশিয়াল ওয়েব পোর্টালে যেতে হবে।

2. সেখান থেকে বাঁদিকে গিয়ে লিঙ্ক আধার অপশন দেখতে পাওয়া যাবে সেখানে ক্লিক করলে প্যান নম্বর আধার নম্বর সহ নাম নথিভুক্ত করার অপশন দেখতে পাওয়া যাবে এবং সেটি পূরণ করতে হবে।

3. ক্যাপচা কোড পূরণ করতে হবে।

4. শেষে লিঙ্ক আধার অপশনে ক্লিক করলেই আধার ও প্যান কার্ড লিঙ্ক হয়ে যাবে।

কিন্তু এখানেই শেষ নয় এরপর আয়কর দপ্তর(income tax department) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকের নাম বয়স ইত্যাদি যাচাই করে নেবে তারপর প্রক্রিয়া শেষ হবে। এবং যদি আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক হয়ে থাকেন অথচ আধার নম্বর যোগ করেননি তাহলে আপনার বিপদ আছে।

One thought on “আপনি SBI-এর কাস্টমার? তাহলে এই আপডেটটি না করালে খুব শীঘ্রই বন্ধ হয়ে যাবে পরিষেবা

Leave a Reply