ATM থেকে ছিড়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া টাকা পেয়েছেন? জেনে নিন কি কি করনীয়

বর্তমানে ব্যাংকে গিয়ে লম্বা লাইন দিতে আর কেউই চান না আর কেনইবা চাইবেন? কারণ এখন হাতের কাছে এটিএম(ATM) পাওয়া যায়। আর বেশিরভাগ ব্যাংকের গ্রাহক এর এটিএম পরিষেবা রয়েছে তাই এটিএম এ গিয়ে টাকা তুলতে বেশী স্বাচ্ছন্দ্যবোধ করেন সকলে। তবে এটিএম(ATM) এ টাকা তুলতে গেলে বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যা দেখা দেয়। কখনও এটিএম থেকে টাকা না বেরোলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যায় আবার কখনো নষ্ট হয়ে যাওয়া টাকা বেরিয়ে পড়ে। আর যাতে সমস্যায় পড়েন গ্রাহকরা। নষ্ট হয়ে যাওয়ার নোট নিয়ে কী করবেন তা বুঝে উঠতে পারেন না। অনেকেই আর অনেক সময় দেখা যায় সেই নোট নিয়ে ব্যাংকে গেলে ব্যাংক কর্তৃপক্ষ একেবারেই নিতে চান না।

 আর তাতেই কার্যত মাথায় হাত পড়ে সকলের।কিন্তু এবার থেকে এটিএম(ATM) থেকে যদি আপনি টাকা তুলতে গিয়ে নষ্ট হয়ে যাওয়া নোট পেয়ে থাকেন সেক্ষেত্রে আর ভয় পাবেন না।যে এটিএম কর্নার থেকে টাকা তুলেছেন সেখান থেকে একটি withdraw slip পাবেন সেটিকে নিজের কাছে যত্ন করে রেখে দিন।এবং সেই স্লিপটি নিয়ে এবং নষ্ট হওয়ার নোট নিয়ে ব্যাংক কর্তৃপক্ষের কাছে গেলে সেই ব্যাংকের তরফ থেকে ওই নষ্ট হয়ে যাওয়া টাকা নিয়ে ভালো টাকা দিয়ে দেয়।অর্থাৎ এই স্লিপটি বিশেষভাবে গুরুত্ব রয়েছে আর এই স্লিপ দেখে আপনি টাকা ফেরত পেয়ে যেতে পারেন।

 কিন্তু তার জন্যে করতে হবে একটি ছোট্ট কাজ।প্রথমত নষ্ট হয়ে যাওয়া টাকা বদলানোর জন্য ব্যাংকে গিয়ে একটি ফরম ফিলাপ করতে হবে তারপর যে এটি উইথড্র নোট পেয়েছেন সেটি আপনাকে ব্যাংক কর্তৃপক্ষকে দেখাতে হবে এরপর RBI এর নিয়ম অনুযায়ী এটিএম কার্ড থেকে উইথড্র নোট এর এক্সচেঞ্জের একটা বিজ্ঞপ্তি আসবে।তারপর আপনার নোট পাল্টে দেওয়া হবে।

তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(SBI) তরফে জানানো হয়েছে এটিএম মেশিন থেকে কোন নষ্ট হয়ে যাওয়া টাকা পেলে তা কিভাবে এক্সচেঞ্জ করবেন সেটি বিস্তারিত জানতে পারবেন একটি অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে। https://crcf.sbi.co.in/ccf এই ওয়েবসাইটে গিয়ে এর পাশাপাশি ব্যাংকিং এবং গ্যাস সম্পর্কিত যেকোন তথ্য গ্রাহকরা পেয়ে যাবেন।

এক্ষেত্রে উল্লেখ্য বর্তমানে প্রযুক্তির যত উন্নত হচ্ছে ততই মানুষ ডিজিটাল মাধ্যমের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়ছেন এর পাশাপাশি ক্যাশলেস মানিট্রান্সফার এগুলোতেও অভ্যস্ত হয়ে পড়ছেন সকলে আর তাইতো বিপদ এড়াতে সর্বদা সমস্ত দিক খেয়াল রাখতে হবে অযথা ভয় পেলে চলবে না।

One thought on “ATM থেকে ছিড়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া টাকা পেয়েছেন? জেনে নিন কি কি করনীয়

Leave a Reply