আপনার Aadhar এর সঙ্গে কতগুলো মোবাইল নম্বর চলছে তা জেনে নিন, TRAI নিয়ে এলো নতুন সার্ভিস

আধার কার্ড(aadhar card) আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ এবং কতটা প্রয়োজনীয় তা নিশ্চয়ই আর নতুন করে কাউকে বোঝাতে হবে না।আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে এই আধার কার্ড তাই প্রতিনিয়ত প্রতি মুহূর্তে চলার সময় এই আধার কার্ড প্রয়োজন রয়েছে তাইতো এই আধার কে অপব্যবহারের হাত থেকে বাঁচাতে হবে আমাদের কারণ বিভিন্ন সময় বিভিন্ন ক্ষেত্রে আধার কেউ নকল করা যেতে পারে তা বোধহয় আমাদের ধারণার মধ্যেই নেই।

কিন্তু আধার (aadhar)অপব্যবহার হচ্ছে কিনা সেটা জানা তাই আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় তাই আধার কার্ডের যাতে কোনো রকম ভুল না হয় তার জন্য টেলিযোগাযোগ বিভাগ অর্থাৎ DOT একটি বড় জিনিস ওয়েবসাইটে আপডেট করেছে।

 যার মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন আপনার আধার কার্ড বা আধার নাম্বারের সাথে কতগুলো মোবাইল নম্বর রেজিস্টার রয়েছে। সম্প্রতি টেলিকম অ্যানালিটিক্স ফরওয়ার্ড ম্যানেজমেন্ট এন্ড কনজিউমার প্রটেকশন(TAFCOP) নামের একটি পোর্টাল লঞ্চ করেছে যার মাধ্যমে আধার নম্বর এর সঙ্গে কতগুলো ফোন নম্বর যোগ রয়েছে তা সহজেই চেক করে নেওয়া সম্ভব।শুধু তাই নয় একইসঙ্গে আপনি যদি কোন সিম ব্যবহার না করেন সেটি ডিসকন্টিনিউ অর্থাৎ বাতিল করে দিতে পারেন।

aadhar linked with Mobile number
aadhar linked with Mobile number

এইভাবে চেক করে নিন আপনার আধার নাম্বার এর সাথে কতগুলি মোবাইল নম্বর রেজিস্টার রয়েছে-

প্রথমে টেলিকম অ্যানালিটিক্স এর জালিয়াতি ব্যবস্থাপনা (Telecom Analytics for Fraud Management) এবং ভোক্তা সুরক্ষা পোর্টাল (Consumer Protection portal) এর অফিসিয়াল ওয়েবসাইট https://tafcop.dgtelecom.gov.in/ গিয়ে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরটি লিখুন।

পরের পর্যায়ে গিয়ে ‘request otp’ ট্যাবে ক্লিক করুন।

মোবাইলে আসা OTP নির্দিষ্ট জায়গায় লিখুন।

তারপরেই আপনার আধার নম্বরের সঙ্গে যুক্ত রয়েছে যে সমস্ত মোবাইল নম্বর সেগুলি দেখা যাবে।

যেহেতু DOTএর নিয়মানুসারে এএক ব্যক্তির কাছে ৯টির বেশি মোবাইল নম্বর থাকতে পারবে না তাই এই পোর্টালের সুবিধা অনুযায়ী যেসব গ্রাহকের নামে নয়টির বেশি একাধিক সংযোগ রয়েছে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন পোর্টালে এক ক্লিকের মাধ্যমে।

One thought on “আপনার Aadhar এর সঙ্গে কতগুলো মোবাইল নম্বর চলছে তা জেনে নিন, TRAI নিয়ে এলো নতুন সার্ভিস

Leave a Reply