মোটরবাইক আরোহীদের জন্য নয়া নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার, না জানলেই বিপদ

মোটরবাইক আরোহীর এরে নিরাপত্তার খাতিরে রাজ্য সরকারের সেফ ড্রাইভ সেভ লাইফ এই প্রকল্পের সূচনা করেছিলেন সেই মতো কেন্দ্রীয় সরকার একাধিক নিয়ম-নীতি জারি করেছিল। কিন্তু সম্প্রতি মোদি সরকার মোটর ভেহিকেলস আরোহীদের জন্য আরো বেশ কয়েকটি নতুন নিয়ম নীতি চালু করেছে, যেখানে পিছনের সিটে বসা যাত্রীদের জন্য ধরার হাতল রাখতে হবে। একইসঙ্গে এই নীতিতে সংশোধন হয়েছে আরো নতুন কয়েকটি বিধি।

সম্প্রতি কেন্দ্রীয় পরিবহন ও সড়ক মন্ত্রী সেন্ট্রাল মোটর ভিকেলস এর নিয়ম বিধি হাজার 1989 এর সংশোধন করে একটি নির্দেশিকা জারি করা হয়েছে আর সেই নির্দেশিকাতে স্পষ্ট বলা হয়েছে বাইকের পিছনের সিটে বসা ব্যক্তিদের নিরাপত্তার জন্য মোটর গাড়িতে ধরার জায়গা রাখতে হবে।অর্থাৎ বোঝাই যাচ্ছে হঠাৎ করে ব্রেক কষলে যাতে পিছনের যাত্রী কোনভাবেই পড়ে যাওয়ার ভয় না থাকে তার জন্য আটঘাট বেঁধে মাঠে নেমেছে কেন্দ্রীয় সরকার শুধু তাই নয় এর পাশাপাশি আরও বেশ কয়েকটি নয়া বিধি জারি হয়েছে সেগুলি হল-

1. বাইকের দুই পাশে থাকতে হবেই পাদানি

 2. পিছনের আসনে বসা যাত্রীদের কাপড় বা পোশাক যাতে গাড়ির চাকায় জড়িয়ে দুর্ঘটনা ঘটতে পারে তার জন্য বাইকের পিছনের অংশ ভালোভাবে ঢেকে দিতে হবে।

3. এবার থেকে 510 মিলি মিটার চওড়া এবং 500 মিলি মিটার উচ্চতা সম্পন্ন একটি লাগেজ বক্স রাখতে হবে।

প্রসঙ্গত এত দিন অবধি বাইক চালকদের গাড়ি চালানোর ক্ষেত্রে বেশ কতগুলি নিয়ম বিধি জারি করা ছিল। কিন্তু বাইকের পিছনের সিটে বসা ব্যক্তিদের নিরাপত্তার খাতিরে কোনরকম বিধি-নিষেধ ছিল না। কিন্তু এবার কেন্দ্রীয় সরকারের এই নয়া নিয়ম নীতি অনুযায়ী যেকোনো ধরনের দুর্ঘটনা সহজেই এড়ানো যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

One thought on “মোটরবাইক আরোহীদের জন্য নয়া নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার, না জানলেই বিপদ

Leave a Reply