স্বামী-স্ত্রী প্রতিমাসে আলাদা একাউন্ট থেকে 10 হাজার টাকা পেনশন পাবেন, জেনে নিন কোন স্কিমে মিলছে এই বিশেষ সুবিধা

আমরা প্রত্যেকেই আমাদের প্রতিদিনের বা মাসিক সঞ্চয় থেকে কিছু পরিমাণ টাকা সংসার বাঁচিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখি। এবং ভবিষ্যতে যাতে ভালো অ্যামাউন্ট রিটার্ন পাওয়া যায় সেই আশা রাখি। তাই কেউ লাইফ ইনসিওরেন্স কেউ ব্যাংকে কিংবা কেউ অন্যত্র টাকা রাখেন। কিন্তু এবার ভবিষ্যতের কথা ভেবে কেন্দ্রীয় সরকার দেশের মানুষের সুরক্ষার স্বার্থে এক নতুন পেনশন যোজনা এনেছে যার নাম অটল পেনশন যোজনা। যেখানে অল্প বিনিয়োগে মাসে 10 হাজার টাকা অবধি পেনশন পাওয়ার সুবিধা রয়েছে স্বামী এবং স্ত্রী দুজনের আলাদা একাউন্ট থেকে।

 এই প্ল্যান এর সুবিধা অনুযায়ী স্বামী এবং স্ত্রী দুজনেই ঘরে বসে নিজেদের দুটি অ্যাকাউন্ট থেকে মাসে 10000 টাকা করে পেনশন এর সুবিধা পাবেন আর কেন্দ্রীয় সরকারের এই বিশেষ যোজনা বেশ জনপ্রিয় হয়েছে। জেনে নেওয়া যাক কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনার মাধ্যমে কি কি সুবিধা পাবেন একজন গ্রাহক-

1. 18 থেকে 40 বছর বয়স পর্যন্ত ব্যক্তিরা এই প্রকল্পের আওতায় আসতে পারবেন।

2. ব্যক্তির বয়স 60 বছর হয়ে গেলে এই পেনশনের টাকা পাবেন প্রতি মাসে এক থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত তবে কোন ব্যক্তির স্বামী বা স্ত্রী মারা গেলে সে ক্ষেত্রে অপরপক্ষ এই টাকা পাবেন এছাড়াও যদি স্বামী-স্ত্রীর মৃত্যু হয় সেক্ষেত্রে যার নামে নমিনি থাকবে তিনি পুরো টাকা পাবেন।

3. কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে প্রতিমাসে একজন ব্যক্তি 1000 2000 3000 4000 কিংবা পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন সে ক্ষেত্রে স্বামী এবং স্ত্রীর যদি আলাদা আলাদা অ্যাকাউন্ট থাকে তাহলে দশ হাজার টাকা করে পেনশন পাবেন।

4. এই প্রকল্পের জন্য একজন ব্যক্তিকে মাসে 210 টাকা করে জমা দিতে হবে অর্থাৎ প্রতিদিন 7 টাকা আর সেক্ষেত্রে 60 বছর বয়সের পর ওই ব্যক্তি নিজের একাউন্টে 5,000 টাকা করে পেতে পারেন।

5. কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনা সুবিধা নিতে গেলে অবশ্যই গ্রাহককে পোস্ট অফিসের বা যেকোন ব্যাংকে সেভিংস একাউন্ট থাকতে হবে।

প্রসঙ্গত 2015 সালে কেন্দ্রীয় সরকার এই অটল পেনশন যোজনা শুরু করেছিল ঠিক তার পর থেকে এখনো অভিপ্রায় দুই কোটির বেশি মানুষ এই প্রকল্পের আওতায় আসতে পেরেছেন।চলতি বছরের পহেলা জুলাই থেকে অটল পেনশন যোজনা একাউন্ট হোল্ডারদের একাউন্ট থেকে টাকা কাটা শুরু হয়েছে যদিও করোনা পরিস্থিতির জন্য 30 জুন পর্যন্ত টাকা কাটা বন্ধ রাখা হয়েছিল কিন্তু বর্তমানে এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত এই যোজনার টাকা যদি কারোর বাকি থাকে সেক্ষেত্রে 30 সেপ্টেম্বরের মধ্যে তিনি পেমেন্ট করতে পারবেন যার জন্য তাকে কোন আলাদা চার্জ দিতে হবে না।

One thought on “স্বামী-স্ত্রী প্রতিমাসে আলাদা একাউন্ট থেকে 10 হাজার টাকা পেনশন পাবেন, জেনে নিন কোন স্কিমে মিলছে এই বিশেষ সুবিধা

Leave a Reply