11 বছরের কাজ মাত্র এক ঘণ্টায় করছে সূর্য, বিরল ভিডিও প্রকাশ নাসার বিজ্ঞানীদের

  • 2.5K
    Shares

শিরোনাম দেখে খানিক ক্ষণ গালে হাত দিয়ে বসে থাকতে হয়, এগারো বছরের কাজ এক ঘণ্টায় সূর্য করছে কী ভাবে? এও কি কখনও সম্ভব? নাকি এটা কখনও হতে পারে? এমন প্রশ্ন আপনার মনে উথাল পাথাল করলেও এমন প্রশ্নের প্রসঙ্গ এবং সত্যতা যাচাই করার জন্য নাসার তরফে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা যে ভিডিওটি শেয়ার করেছেন তাতে কিন্তু স্পষ্টতই সূর্যের অত্যন্ত কাছের একটি দৃশ্য প্রকাশ্যে আনা হয়েছে যা এক কথায় বিরল।

সেই ভিডিওর কর্মকাণ্ড দেখে সত্যিই অবাক হতে হয়। সম্প্রতি সামাজিক মাধ্যমে আ ডিকেড অফ সান এই নামে একটি ভিডিও শেয়ার হয়েছে। সেই ভিডিওতেই দেখা গিয়েছে মাত্র এক ঘণ্টার মধ্যে দশ বছরের কর্মকাণ্ড সেরে ফেলেছে সূর্য মামা।নাসার এসডিও উপগ্রহে যে চিত্র ধরা পড়েছে তাতে স্পষ্টতই দেখা গিয়েছে পৃথিবীকে কী ভাবে সূর্য প্রদক্ষিণ করছে একই সঙ্গে আরও ধরা পড়েছে।

এই প্রদক্ষিণ কালে আরও নানান কর্মকাণ্ডের দৃশ্য। এবং পুরো ছবিটা 425 রেজলিউশনের তোলা হয়েছে। আর এই ভিডিওটি দেখে নাসার বিজ্ঞানীদের ধারণা 11 বছরের যাবতীয় কর্মকাণ্ড মাত্র এক ঘণ্টায় সেরে ফেলেছে সূর্য। এখন প্রশ্ন উঠতে পারে তা কী করে সম্ভব? নাসার বিজ্ঞানীরা বলছেন, প্রতি এগারো বছর অন্তর সূর্যের চৌম্বক ক্ষেত্র উত্তর মেরু ও দক্ষিণ মেরুর মধ্যে স্থান বদল করে। আর এ ভাবে স্থান পরিবর্তনের চক্রের সময় মাত্র 61 মিনিটের মধ্যেই সমস্ত কাজ শেষ করে ফেলেছে সূর্য আর যা এক কথায় বিরল থেকে বিরলতম বলে ব্যাখ্যা করছেন বিজ্ঞানীরা।

error: Content is protected !!