ক্যাশলেস পেমেন্টের নতুন অ্যাপ e-Rupi, কোন কোন ব্যাংকে মিলবে এই সুবিধা? জেনে নিন বিস্তারিত

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী দেশের মসনদে বসার পর থেকে ডিজিটাল ইন্ডিয়া গড়ার লক্ষ্যে বিভিন্ন রকম অ্যাপ  এবং পদ্ধতির সূচনা করেছেন তার মধ্যে অন্যতম হলো ডিজিটাল রেশন কার্ড।এরপর বিভিন্নভাবে সেগুলিকে ডিজিটাইজেশন করার জন্য কখনো আধার কার্ড কখনো আবার রেশন কার্ড কিংবা কখনো প্যান কার্ড সংযুক্তিকরণ পদ্ধতি চালু করেছিল কিন্তু তার মাঝেও ক্যাশলেস পেমেন্ট এর জন্য এবং দেশের মানুষের সুবিধার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন অ্যাপ এর সূচনা করেছেন প্রধানমন্ত্রী। ঠিক সেভাবেই এবার আবারও নতুন ক্যাশলেস ই-পেমেন্ট একটি অ্যাপ চালু করলেন যার নাম দেওয়া হয়েছে e-Rupi।

 সোমবার অর্থাৎ 1 আগস্ট থেকে এই নয়া পেমেন্ট সলিউশন অ্যাপ এর সূচনা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং  ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া যৌথ উদ্যোগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ন্যাশনাল হেলথ অথরিটি চালু করেছে। যার মাধ্যমে কোনো ব্যক্তির কাছে যদি ব্যাংক একাউন্ট কিম্বা স্মার্টফোন না থাকে সে ক্ষেত্রেও শুধুমাত্র কিউআর কোড দিয়ে টাকা আদান প্রদান করা সম্ভব হবে এবং যার জন্য প্রয়োজন হবেনা কোন হার্ডকপি বা কোন কার্ডের।

 কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর তরফে কয়েক মাস আগেই ঘোষণা করা হয়েছিল এই ভাউচার উদ্বোধন করার জন্য। এবং টিকাকরণের ক্ষেত্রে এই ভাউচার বিশেষভাবে কাজে দেবে বলেও জানানো হয়েছিল। আর তাই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের  প্রতিশ্রুতি মত অবশেষে স্বাস্থ্য সংক্রান্ত যে কোন সমস্যা সমাধানের ক্ষেত্রে এই অ্যাপটি ব্যবহার করা যাবে বলে জানা গিয়েছে। এই ভাউচার টি আসলে ই গিফট ভাউচার এর মতই যেটি শুধুমাত্র কিউআর কোডের মাধ্যমে এসএমএস এর সাহায্যে ব্যবহার করা যাবে এবং মাথায় রাখতে হবে একটি নির্দিষ্ট কাজের জন্য ওই একটি নির্দিষ্ট ভাউচার ব্যবহার করা যাবে।

এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখযোগ্য সেটি হলো এরূপই এটি কোন প্লাটফর্মে এটি একটি অ্যাপ এবং নেশনাল হেলথ অথরিটি বলছে আরতি ব্যাংকের এই সুবিধা পাওয়া যাবে আর সেগুলি হল State Bank of Inia, HDFC, Axis, Punjab National Bank, Bank of Baroda, Canara Bank, IndusInd Bank এবং ICICI Bank।

প্রসঙ্গত দেশের মানুষের সুবিধার জন্য এবং দেশের সমস্ত শ্রেনীর এবং দরিদ্র পরিবারের সহায়তার জন্য কয়েক বছর আগে নরেন্দ্র মোদি জন ধন যোজনার একাউন্ট সূচনা করেছিলেন। যেখানে জিরো ব্যালেন্সে যে কোন ব্যক্তি একাউন্ট খুলতে পারতেন শুধু তাই নয় গত বছর এই জনধন যোজনা একাউন্ট হোল্ডাররা তিন মাসে 500 করে টাকা পেয়েছে অর্থাৎ মোট পনেরশো টাকা দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে

One thought on “ক্যাশলেস পেমেন্টের নতুন অ্যাপ e-Rupi, কোন কোন ব্যাংকে মিলবে এই সুবিধা? জেনে নিন বিস্তারিত

Leave a Reply