ড্রাইভিং লাইসেন্স নিয়ে এ বার নিয়ম বদলাতে পারে সরকার, জানুন বিস্তারিত

  • 3K
    Shares

দু চাকা বা চার চাকা যানবাহনের জন্য ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করেছে সরকার। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের অধীনে এবং কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক স্বীকৃত ড্রাইভিং লাইসেন্স না থাকলে এখন গাড়ি চালানো এবং রাস্তায় গাড়ি নিয়ে বেরিয়ে পড়া ঠিক নয়। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স পেতে গেলেও বেশ কয়েকটি পরীক্ষা দিতে হয় একজন চালককে। যে কোনও প্রয়োজনে বাইরে বেরোলেই এই ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নিয়ে যেতে হয়।

বর্তমানে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের যে নিয়ম রয়েছে তাতে ড্রাইভিং লাইসেন্স ছাড়া যদি কেউ বাইরে বেরোন সে ক্ষেত্রে ধরা পড়লেই মোটা টাকা জরিমানা গুনতে হয়। কিন্তু এবার ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে বড়সড় বদল আনছে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক।

এত দিন অবধি যাঁরা হালকা বা মাঝারি মাপের ব্লান্ডার তাঁদের ক্ষেত্রে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হত না কিন্তু এ বার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী হালকা বা মাঝারি মাপের ব্লান্ডার ও সড়ক পথে গাড়ি চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। শুক্রবার এই মর্মে একটি নির্দেশিকাও জারি হয়ে গেছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের কেন্দ্রীয় মোটর ভেহিকেল নিয়ম ১৯৮৯-এর ফর্ম ১ ও ফর্ম ১ (এ) সংশোধনের জন্য কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় স্পষ্টতই বলা হয়েছে এত দিন অবধি হালকা বা মাঝারি মাপের ব্লান্ডাররা যখন লাইসেন্স পেতেন না এ বার চিকিত্সকের পরামর্শ অনুযায়ী তাদের লাইসেন্স দেওয়া হবে অর্থাত্ সড়ক পথে কিংবা মহাসড়ক পথে গাড়ি চালানোর ক্ষেত্রে তারাও অনুমতি পেতে পারে।কেন্দ্রীয় সরকারের এই নয়া ঘোষণায় যথার্থই খুশি গাড়ি চালকরা।

error: Content is protected !!