ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনের পদ্ধতি, রইল বিস্তারিত

পশ্চিমবঙ্গ 24×7 ডিজিটাল ডেস্ক: মোদী সরকারের প্রথম জমানা থেকেই ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির অন্তর্গত সমস্ত দেশের বাসিন্দাদের রেশন কার্ড ডিজিটাইজেশন বাধ্যতামূলক করা হয়।তাই কেন্দ্রীয় সরকারের নির্দেশ মতো কয়েক বছর আগে থেকেই পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ দফতর পুরানো রেশন কার্ডের পরিবর্তে নতুন করে ডিজিটাল রেশন কার্ড চালু করেছে। একজন নাগরিকের স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে রেশন কার্ড অত্যন্ত প্রয়োজনীয় কিন্তু রাজ্যের সমস্ত বাসিন্দাদের এখনও অবধি নতুন ডিজিটাল রেশন কার্ড হাতে পৌঁছায়নি। এর আগে অনেকেই ব্লকে বা নির্দিষ্ট রেশন দোকানে আবেদন করেও ডিজিটাল রেশন কার্ড পাওয়া যায়নি।

তবে এখন অনলাইনে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করা যাবে। কিন্তু তার জন্য কতগুলি শর্ত মানতে হবে যেমন-                                                                                   1. আবেদনকারী যদি কোনও রেশন কার্ড না থাকে সেক্ষেত্রে তিনি আবেদন করার যোগ্য। 

2. রেশন কার্ডের সময়সীমা পেরিয়ে গেলে নতুন কার্ডের জন্য আবেদন গ্রাহ্য হবে।                         

3. রাজ্যে সদ্য বিবাহিত কোনও দম্পতি নতুন রেশন কার্ড করার জন্য আবেদন করতে পারবেন।  

Image Credit- wbxpress

নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে যা যা প্রয়োজন হবে-                                       

1. রাজ্য সরকারের খাদ্য সরবরাহ দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করতে হবে।                                                         2. যিনি পরিবারের প্রধান তাঁর পাসপোর্ট সাইজের ছবি লাগবে। এ ছাড়াও যিনি আবেদন করবেন তাঁর আধার কার্ড ভোটার কার্ড ড্রাইভিং লাইসেন্স যে কোনও একটি প্রমাণপত্র, এ ছাড়াও ইলেকট্রিসিটি বিল বা জল করের বিল দেওয়া যেতে পারে।                                                    

3. পরিবারের সকল সদস্যের তথ্য ও আইন হিসেব দিতে হবে।                                                 

4. খাদ্য সরবরাহ দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করে তা পূরণ করে নিকটবর্তী রেশন দোকানে গিয়ে জমা দিতে হবে এবং অবশ্যই অ্যাপ্লিকেশন নম্বরটি নিতে হবে।

তাই এখনও অবধি যাঁদের ডিজিটাল রেশন কার্ড হাতে আসেনি দেরি না করে এখনি অনলাইন থেকে আবেদন পত্র ডাউনলোড করে ফর্ম জমা দিয়ে দিন, আসলে যেভাবে এনআরসি আতঙ্ক ছড়িয়েছে তাতে শীঘ্রই রেশন কার্ড নিজের করে নেওয়াই প্রয়োজন।

Loading...
error: Content is protected !!