বর্ষাকালে বাড়ি থেকে পিঁপড়ে তাড়ানোর ঘরোয়া টোটকা, রান্নাঘরে আর পিঁপড়ে ঢোকার সাহস পাবে না

ঘরদোর পরিষ্কার পরিচ্ছন্ন গোছানো থাকবে এই তো সকলেরই মনের ইচ্ছে। কিন্তু সব সময় কি মনের ইচ্ছে পূর্ণ হয়, আবহাওয়া বদল এর সাথে সাথে চারিদিক কেমন যেন এলোমেলো হয়ে যায়, তখন চাইলেও আর সবকিছু আয়ত্তে রাখা যায় না, ঠিক যেমন পিঁপড়ে! একটু ঝড় বৃষ্টি হতে না হতেই পিঁপড়েতে ভরে যায় চারদিক! এমন ভাবে পিঁপড়ের উপদ্রব বেড়ে যায় যে, চারিদিক পিঁপড়েতে ভরে যায়। কখনো কখনো বর্ষাকালে দেখা যায় যে গোটা মেঝে মেঝেময় পিঁপড়ে ছড়িয়ে রয়েছে, পা দেওয়ার জায়গা টুকু অবধি নেই। পা ফেললেও বিপদ পায়ের উপরে উঠে পরছে! কীভাবে তাড়াবেন এই পিঁপড়ে? চলুন জেনে নিই সহজ কিছু উপায়।

১। ঘরের কোথাও ভুল করেও কোনো খাবার ফেলবেন না, যদি হাত থেকে খাবার পড়ে যায় মেঝেতে সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। কারণ এই খাবারের গন্ধেই সব পিঁপড়েরা এসে হাজির হবে।

২। ঘর মোছার সময় প্রতিদিন ভেষজ কীটনাশক ফ্লোর ক্লিনার ব্যবহার করুন। এতে পোকামাকড় ঘরের থেকে দূরে থাকবে।

৩। চিনির কৌটোর চারপাশে দারুচিনি গুঁড়ো ছড়িয়ে দিন, এর ফলে এই দারুচিনির গন্ধে পিঁপড়ে আর আসবেনা।

৪। একটা পাত্রের মধ্যে অর্ধেকটা ভিনেগার আর বাকি অর্ধেকটা জল মিশিয়ে নিন। এরপর একটি স্প্রে করার বোতলে ভরে ঘরের সব কোনে স্প্রে করে দিন। এর ফলে পিঁপড়ে আর আসবে না।

৫। এমনটা বলা হয় যে পিঁপড়ে তাড়াতে নুন অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জলে নুন দিয়ে ঘর মুছুন, জলে নুন ফেলে ঘরের চারদিকে ছড়িয়ে দিন। ঘরের চারপাশে পিঁপড়ে আর আসবেনা।

৬। ঘর থেকে পিঁপড়ে তাড়ানোর অতি গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো চকের গুঁড়ো। ঘরের চারপাশে চকের গুঁড়ো ছড়িয়ে ছিটিয়ে দিন এর ফলে পিঁপড়ে আর ধারে কাছে আসবে না।

৭। যে সমস্ত জায়গায় পিঁপড়ে বেশি আসে, সেইসব জায়গাগুলোতে গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন। গোলমরিচের গন্ধে পিঁপড়ে পালাবে। -উপরের এই সহজ ঘরোয়া টোটকা গুলি ব্যবহার করলে পিঁপড়ের থেকে অতি সহজেই মুক্তি পাবেন।

One thought on “বর্ষাকালে বাড়ি থেকে পিঁপড়ে তাড়ানোর ঘরোয়া টোটকা, রান্নাঘরে আর পিঁপড়ে ঢোকার সাহস পাবে না

Leave a Reply