ঘরে মাত্র ১০ মিনিট তেজপাতা পোড়ালেই মিলবে বিস্ময়কর উপকারিতা, জেনে নিন পদ্ধতি

  • 43
    Shares

তেজপাতা এমনই একটা জিনিস যা রান্নায় দিলে সঙ্গে সঙ্গে সুন্দর একটা গন্ধ ছড়াতে থাকে। সুগন্ধ ছাড়াও তেজপাতা রান্নায় স্বাদ আনে। এছাড়া তেজপাতার অনেক উপকারিতা আছে। বলা হয় যে বিভিন্ন রোগ প্রতিরোধে তেজপাতা খুবই উপকারী। কিন্তু শুধু খাওয়া নয় তেজপাতা পোড়ালে ও তার কিছু উপকারিতা আছে। এটা অনেকেই হয়ত জানেন না তেজপাতার বিস্ময়কর সেই উপকারিতার বিষয়ে বলতেই আজকের এই প্রতিবেদনটি লেখা।

আয়ুর্বেদে বলা হয় যে, তেজপাতা কেবল খেলে নয় পোড়ালেও কিছু উপকারিতা পাওয়া যায়। ‘হেলদি ফুড ট্রিকস’ এ সম্প্রতি তেজপাতা বিষয়ে কিছু তথ্য প্রকাশিত হয়েছে। সেই তথ্যে চমকপ্রদক কিছু কথা বলা হয়েছে।সেই তথ্যে বলা হয়েছে যে, একটি ছাইদানিতে কয়েকটি তেজপাতা নিয়ে ১০ মিনিট ধরে পোড়ানোর কথা। এই তেজপাতা যখন পুড়বে তখন তার সাথে অপরিহার্য তৈল উপাদান ও পুড়তে থাকবে। এরপর তার থেকে নির্গত ভেষজ গন্ধ মনকে সতেজ করে দেবে। এই গন্ধ মন আর শরীরকে যেমন প্রশমিত করে, তেমনি এটি মানসিক চাপ ও উদ্বেগ কমায়।

ইউরোপের বিভিন্ন শাস্ত্রে বলা হয়েছে প্রাচীন গ্রীক ও রোমানরা তেজপাতা কে পবিত্র ওষুধ হিসেবে গণ্য করতো। নানাবিধ সমস্যা সমাধানে তারা তেজপাতা কে ব্যবহার করত এছাড়া রান্নার স্বাদ বাড়াতে ওষুধ আনতেও এই পাতার ব্যবহার ছিলো।

মসলা হিসেবে ব্যবহার করা এই পাতার সম্পর্কে বিজ্ঞানীরা জানাচ্ছেন যে এই পাতার মধ্যে পিনেনে ও সাইনিয়ল নামের দুটি উপাদান রয়েছে। যার মধ্যে রয়েছে সাইকোএক্টিভ পদার্থ এছাড়াও এই পাতার মধ্যে সিডেটিভ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে, রয়েছে জীবানুনাশক ও ডিওরেটিক যা যেকোনো মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই তেজপাতা পাকস্থলীর ফ্লু নিরাময়ে সাহায্য করার পাশাপাশি এর সুগন্ধ মন কে সতেজ করে আর এই তেজপাতা দিয়ে তৈরি করা তেল দিয়ে ম্যাসাজ করলে মাথা ব্যাথা কমে।

One thought on “ঘরে মাত্র ১০ মিনিট তেজপাতা পোড়ালেই মিলবে বিস্ময়কর উপকারিতা, জেনে নিন পদ্ধতি

error: Content is protected !!