বৃষ্টি হলে কৈ মাছ কেন মাটিতে উঠে আসে জানেন! জানুন সেই অজানা রহস্য

বর্ষাকালে আষাঢ়-শ্রাবণ মাসে প্রচুর বৃষ্টিপাত হলেই আশেপাশের পুকুর-খাল-বিল জলে ভরে যায় আর এই সময় কৈ মাছ মাটিতে উঠে এসে লাফালাফি করে। এই ঘটনা দেখে বেশিরভাগ মানুষই উৎসাহিত বোধ করেন, অনেকেই আহ্লাদিত হন কিন্তু এই ঘটনার পিছনে লুকিয়ে থাকা আসল কারণ কেউ জানেন না। এই ঘটনাটাকে সকলেই ‘মাছ উজানো’বলে‌ থাকে। কিন্তু কেন এই ঘটনাকে মাছ উজানো বলে? বৃষ্টি বা বজ্রপাতের সময় কৈ মাছ কেন মাটিতে উঠে আসে? কী কারণ লুকিয়ে আছে এই ঘটনার পেছনে? এই সমস্ত প্রশ্নের উত্তর ইন্টারনেট ঘেঁটে‌ও পাওয়া যায় না। এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে হলে ট্যাক্সিসের বিষয়ে জানতে হবে।

ট্যাক্সিস হলো একটি টার্ম, এর অর্থ প্রাণীর দিকমুখিতা।ট্যাক্সিস অর্থাৎ বিভিন্ন পরিবেশে প্রাণীর ছুটে চলাকে বোঝানো হয়। তাপ-চাপ আলো ও শব্দ ইত্যাদি বিভিন্ন পরিবেশর দিকে প্রাণী যখন ছুটে চলে,তখন তাকে পজেটিভ ট্যাক্সিস বলা হয়। পজিটিভ ট্যাক্সিসের একটি ভাগ হলো রিও ট্যাক্সিস।কোন প্রাণী যখন স্রোতের দিকে চলে তখন থেকে রিওট্যাক্সিস বলা হয়।

কই মাছের মাটিতে পড়ে যাওয়া হলো পজিটিভ ট্যাক্সিস। বৃষ্টি হলে পুকুর বা নদীতে জল বেড়ে গেলে স্রোতের সাথেই মাছ চলতে থাকে,আর এই কারণেই কৈ মাছ স্রোতের সাথে চলতে চলতে মাটিতে পড়ে যায়! কৈ মাছের পাখনা বেশ শক্ত ধরণের,তাই কৈ মাছ মাটির উপরেও নাড়াচাড়া করতে পারে। এছাড়া বহুদিন ধরে বৃষ্টি না হলে পুকুর খাল-বিলের জলে অক্সিজেন ও খাবারের ঘাটতি তৈরি হয়। এরপর বৃষ্টি হওয়ার ফলে অক্সিজেন ও খাবারের জন্য স্রোতের সাথে কই মাছ রিওট্যাক্সিসে সাড়া দেয়,এর ফলে কৈ মাছ মাটির উপরে উঠে আসে।

বর্ষাকালে আষাঢ়-শ্রাবণ মাসে প্রচুর বৃষ্টিপাত হলেই আশেপাশের পুকুর-খাল-বিল জলে ভরে যায় আর এই সময় কৈ মাছ মাটিতে উঠে এসে লাফালাফি করে। এই ঘটনা দেখে বেশিরভাগ মানুষই উৎসাহিত বোধ করেন, অনেকেই আহ্লাদিত হন কিন্তু এই ঘটনার পিছনে লুকিয়ে থাকা আসল কারণ কেউ জানেন না। এই ঘটনাটাকে সকলেই ‘মাছ উজানো’বলে‌ থাকে। কিন্তু কেন এই ঘটনাকে মাছ উজানো বলে? বৃষ্টি বা বজ্রপাতের সময় কৈ মাছ কেন মাটিতে উঠে আসে? কী কারণ লুকিয়ে আছে এই ঘটনার পেছনে? এই সমস্ত প্রশ্নের উত্তর ইন্টারনেট ঘেঁটে‌ও পাওয়া যায় না।

এই সমস্ত প্রশ্নের উত্তর জানতে হলে ট্যাক্সিসের বিষয়ে জানতে হবে। ট্যাক্সিস হলো একটি টার্ম, এর অর্থ প্রাণীর দিকমুখিতা।ট্যাক্সিস অর্থাৎ বিভিন্ন পরিবেশে প্রাণীর ছুটে চলাকে বোঝানো হয়। তাপ-চাপ আলো ও শব্দ ইত্যাদি বিভিন্ন পরিবেশর দিকে প্রাণী যখন ছুটে চলে,তখন তাকে পজেটিভ ট্যাক্সিস বলা হয়। পজিটিভ ট্যাক্সিসের একটি ভাগ হলো রিও ট্যাক্সিস।কোন প্রাণী যখন স্রোতের দিকে চলে তখন থেকে রিওট্যাক্সিস বলা হয়। কই মাছের মাটিতে পড়ে যাওয়া হলো পজিটিভ ট্যাক্সিস।

বৃষ্টি হলে পুকুর বা নদীতে জল বেড়ে গেলে স্রোতের সাথেই মাছ চলতে থাকে,আর এই কারণেই কৈ মাছ স্রোতের সাথে চলতে চলতে মাটিতে পড়ে যায়! কৈ মাছের পাখনা বেশ শক্ত ধরণের,তাই কৈ মাছ মাটির উপরেও নাড়াচাড়া করতে পারে। এছাড়া বহুদিন ধরে বৃষ্টি না হলে পুকুর খাল-বিলের জলে অক্সিজেন ও খাবারের ঘাটতি তৈরি হয়। এরপর বৃষ্টি হওয়ার ফলে অক্সিজেন ও খাবারের জন্য স্রোতের সাথে কই মাছ রিওট্যাক্সিসে সাড়া দেয়,এর ফলে কৈ মাছ মাটির উপরে উঠে আসে।

2 thoughts on “বৃষ্টি হলে কৈ মাছ কেন মাটিতে উঠে আসে জানেন! জানুন সেই অজানা রহস্য

Leave a Reply