মাটি ছাড়াই বাড়িতে ১২ মাস রসুন চাষ করুন এই পদ্ধতিতে, ভিডিও সহ দেখুন পদ্ধতি

  • 42
    Shares

রসুন হলো নিত্য প্রয়োজনীয় একটি জিনিস। প্রতিদিনকার রান্নায় রসুনের ব্যবহার আছে এছাড়া রসুনের মধ্যে এমন কিছু উপাদান আছে যার ফলে রসুন খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং বিভিন্ন ধরনের রোগ কমে যায় রসুন খাওয়ার ফলে। আজকের প্রতিবেদনে এমন একটি পদ্ধতির কথা বলব যেটি জানলে বাড়িতে 12 মাস রসুনের চাষ করা সম্ভব। সেই পদ্ধতিটি কী জানেন?

রসুন বাজারে কিনতে গেলে অনেক দাম পড়ে যায় তাই রসুন যদি বাড়িতে চাষ করা যায় এর থেকে সহজ আর কিছু হয়না। এখন অনেকেরই জমি নেই ,তাই তারা রসুন চাষ করার কথা ভাবতেই পারেন না কিন্তু আজকের প্রতিবেদনে আমরা এমন একটি পদ্ধতির কথা বলব যেটির ফলে মাটি ছাড়াই 12 মাস বাড়িতে রসুনের চাষ করা সম্ভব।

প্রথমে আপনাকে একটি গোটা ডান্ডি যুক্ত রসুন বেছে নিতে হবে এরপর তার খোসা ছাড়িয়ে দিতে হবে এবং উপরের অংশটি কে সামান্য পরিমাণে কাটতে হবে। তবে কাটার পরিমাণটা যেন সামান্যই হয় খুব বেশি হলে হবেনা এরপর একটি প্লাস্টিকের জলের বোতল নিয়ে নিন।যে বোতলটি আপনি ব্যবহার করেন না এক্ষেত্রে সেটি নিন। এরপর প্লাস্টিকের জলের বোতল টিকে ফানেল আকৃতির করে কাটতে হবে অর্থাৎ উপরের দিকটা হবে সরু এবং নিচের দিকটা হবে মোটা।

এরপর প্লাস্টিকের বোতলের মধ্যে দিতে হবে এক গ্লাস জল এবং জলটি এমনভাবে দিতে হবে যাতে পুরো ভর্তি হয়ে যায় বোতলটি তারপর তার মধ্যে আগে থেকে কেটে রাখা রসুনটি ডুবিয়ে দিতে হবে। এভাবে যদি আপনি পাঁচ থেকে সাত দিন রসুনটিকে রেখে দেন তাহলে দেখবেন রসুন অঙ্কুরিত হয়ে গেছে এর ফলে এর থেকে আবার নতুন করে রসুন তৈরি হবে এর ফলে খুব সহজেই মাটি ছাড়াই বাড়িতে রসুন চাষ করা সম্ভব হবে।

One thought on “মাটি ছাড়াই বাড়িতে ১২ মাস রসুন চাষ করুন এই পদ্ধতিতে, ভিডিও সহ দেখুন পদ্ধতি

error: Content is protected !!