আপনার Aadhar card এর পুরনো ছবি বদলাতে চান? তাহলে এই পদ্ধতিতে সহজেই করে ফেলুন সেই কাজ

আধার কার্ড(Aadhar card) বর্তমানে যেটি ভারতীয় নাগরিকত্বের অন্যতম পরিচয় পত্র হিসেবে বিবেচ্য হয় এবং যেকোনো সরকারি কর্ম ক্ষেত্রে সরকারি কাজের জন্য কিংবা স্কুল কলেজে ভর্তি বা অন্যান্য দরকারি ক্ষেত্রে এই আধার কার্ড বাধ্যতামূলক হয়ে পড়ে।12 ডিজিটের এই আধার কার্ড নম্বর টিম সর্বক্ষেত্রে বিশেষভাবে প্রয়োজন কিন্তু গত কয়েক বছর আগে যখন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিভিন্ন রাজ্যের বিভিন্ন প্রান্তে আধার কার্ড তৈরি করা হয় সেই সময়ে অনেকের অনেক রকম সমস্যা চলে এসেছে কারণ নামের ভুল কারণ জন্মতারিখের ভুল কিংবা অন্যান্য ভুল।

এইসব ভুল সংশোধনের জন্য এখন বিভিন্ন ব্যাংকে বা বিভিন্ন জায়গায় কাজ করা হচ্ছে কিন্তু তার মধ্যে অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে আধার কার্ডের ছবি।অনেকেই আছেন যারা তাদের আধার কার্ডের ছবি নিয়ে কার্যত হীনমন্যতায় ভোগেন। কারণ বিভিন্ন রকম ভাবে ছবি তোলা হয়েছে তাই নিজেদের ছবি আধার কার্ডে দেখে অনেকেই খুশি নন কিন্তু এবার আপনার আধার কার্ডের ছবি বদলাতে পারবেন ভোটার কার্ডের মতই। তবে এবার খুব সহজ পদ্ধতিতে আধার কার্ডে ঢাকা আপনার নিজের ছবি বদলে ফেলতে পারবেন।

Aadhar card image correction

আধার কার্ডে নিজের ছবি বদলান এই পদ্ধতিতে-

আধার কার্ডে নিজের ছবি বদলানোর জন্য-

  1. প্রথম পর্বে আঁধারের অফিশিয়াল ওয়েবসাইট UIDI এ যেতে হবে।
  2. সেখানে আধার কার্ড সংক্রান্ত একটি ফরম পাবেন তার মধ্যে থাকবে একটি অপশন সেটি হল Get Adhar Section।
  3. এরমধ্যে থাকবে আপনার ছবি বদলানোর একটি অপশন অপশন থেকে ফিলাপ করতে পারলে সমস্যার সমাধান হয়ে যাবে কিন্তু যদি আপনি ফ্রম না ফিলাপ করতে পারেন সেক্ষেত্রে আধার এনরোলমেন্ট সেন্টার এগিয়ে আপনাকে ফ্রম নিয়ে আসতে হবে।
  4. এনরোলমেন্ট সেন্টার গেলে আপনার ফরম ফিলাপ করে দেওয়ার পাশাপাশি আপনার নতুন করে ছবি নেবে এবং বায়োমেট্রিক নেবে। এর জন্য আপনাকে দিতে হবে মাত্র 50 টাকা।

আসলে এতদিন আধার এনরোলমেন্ট সেন্টার এ নিজের নাম সহ অন্যান্য তথ্যাদি সংশোধনের জায়গা থাকলেও ছবি সংশোধনের উপায় ছিলনা কিন্তু এবার থেকে এই পদ্ধতি চালু হয় কার্যতখুশি দেশের নাগরিকরা।

One thought on “আপনার Aadhar card এর পুরনো ছবি বদলাতে চান? তাহলে এই পদ্ধতিতে সহজেই করে ফেলুন সেই কাজ

Leave a Reply