এই সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন জিভে জল আনা ‘ধনেপাতার পকোড়া’! কীভাবে করবেন রেসিপি জেনে নিন

  • 13
    Shares

মানুষের মনের সঙ্গে পেটের যোগ খুব গভীর। এমনটা বলা হয় যে,কোনো মানুষের মন জয় করতে গেলে তাকে সুস্বাদু রান্না করে খাওয়ানো উচিত। আর সুন্দর রান্না করে দিলে যেকোনো মানুষের রাগ মুহূর্তের মধ্যেই জল হয়ে যায় তাই সেরা রাঁধুনি খুব সহজেই সেরা ঘরনী হয়ে ওঠেন।

রোজ রোজ একই ধরনের খাবার খেতে একটা একঘেয়ে রকম লাগে। তাই প্রতিদিন নিত্যনতুন খাবার রান্না করার প্রয়োজন। রোজ রোজ একই খাবার খাওয়ার মধ্যে একটা বিরক্তি আছে তাই হাতের কাছে থাকা সামান্য উপকরণ দিয়ে যদি নিত্যদিন নিত্য ধরনের উপকরণ বানানো যায় তাহলে একঘেয়েমিও যেমন কাটে ঠিক তেমনি একইসাথে মুখের স্বাদ ও বদলায়। আজকের প্রতিবেদনে ধনেপাতার পকোড়া কী করে তৈরি করে তার রেসিপি বলবো।

ধনেপাতার পকোড়া তৈরি করবার জন্য প্রথমে ধনেপাতা গুলি কে কিছুটা কেটে একটা পাত্রে কিছুক্ষণ জলের মধ্যে ডুবিয়ে রাখুন। যাতে এই ধনে পাতার মধ্যে কোন ধুলোবালি থাকলে তা বেরিয়ে যায়। এরপর একটি পাত্রের মধ্যে দুই কাপ বেসন, এক কাপ ময়দা, অর্ধেক কাপ চালের গুঁড়ো, অর্ধেক কাপ কনফ্লাওয়ার, অর্ধেক চামচ বেকিং সোডা, পরিমান মত লবন,প্রয়োজন মতো গোল মরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন তারপরে ঠান্ডা জল ঢেলে দিন।

ব্যাটার টা তৈরি করবার জন্য এর মধ্যে কয়েক টুকরো বরফ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না বরফ গলে যায়। ব্যাটার তৈরি হয়ে গেলে এর মধ্যে এক চামচ পরিমাণ রিফাইন্ড অয়েল দিয়ে দিন। এরপর ধনেপাতার অংশগুলো এই ব্যাটারির মধ্যে ভালকরে ডুবিয়ে নিয়ে গরম তেলের মধ্যে এক এক করে ছাড়তে থাকুন। তারপর লাল করে ভেজে তুলে নিন। এই ধনে পাতার বড়া গুলি গরম গরম ভাত বা মুড়ির সাথে দারুন জমবে। পিকনিকে বা কোন ছুটির দিনে এগুলি করে সকলকে তাক লাগিয়ে দিতে পারেন।

One thought on “এই সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন জিভে জল আনা ‘ধনেপাতার পকোড়া’! কীভাবে করবেন রেসিপি জেনে নিন

error: Content is protected !!