বাসি ভাত ফেলে না দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন এই দুর্দান্ত রেসিপি, টেস্ট হয় অসাধারণ

মাছে ভাতে বাঙালি কথাটি একেবারে সত্যি।বাঙালি এতটাই ভাত খেতে পছন্দ করে যে সকালে জল খাবার কিংবা দুপুরের লাঞ্চ বা রাতের বেলা ডিনারে অল্প আধটু ভাত না হলে যেন মন ভরে না। কিন্তু এখন আবার ডায়েট এর ভয়ে অনেকে ভাত খাওয়া প্রায় ভুলেই গিয়েছেন কিন্তু এখন বিশেষজ্ঞরা বিভিন্নভাবে ভাত রান্না করার রেসিপি বলে দেয় আর সেই রকম পদ্ধতিতে রান্না করলে ভাতের ফ্যাট বলে কিছুই থাকেনা। ওসব কথা ভাবি দেওয়া যাক ভাত এমনিতে যেমন অত্যন্ত পুষ্টিকর একটি খাবার তেমনি ভাতের আবার নানান রকমের রেসিপি বানানো যায় যা এক কথায় লোভনীয়।

কিন্তু আমরা হয়তো অনেকে বিশ্বাসই করতে পারি না হাত দিয়ে বিভিন্ন রেসিপি বানানো যায় কিনা।সাধারণভাবে যখন আমরা রান্না করি প্রতিদিন পরিমাণমতো চাল নিতে পারিনা কোন কোনদিন ভাত বেঁচে যায় আর সেই বেঁচে যাওয়া ভাত আমরা বাইরে ফেলে দিয়ে কিংবা অন্য পশুকে খাইয়ে দিই।কিন্তু যেভাবে বর্তমান পরিস্থিতি তৈরি হয়েছে তাতে এই বাসি ভাত ফেলে না দিয়ে একটি দুর্দান্ত রেসিপি বানিয়ে ফেললে কেমন হয়, একেবারেই তাই এটি হলো ভাতের পায়েস।

এটি বানানোর জন্য এক কাপ বাসি ভাত নিতে হবে,500 গ্রাম দুধ , কাজুবাদাম,চিনি এলাচ ইত্যাদি।এটি বানানোর জন্য প্রথমে আপনাকে একটি কড়াইতে কাজুবাদাম ভেজে তুলে নিতে হবে আর অন্য একটি কড়াইতেই 500 গ্রাম দুধের মধ্যে বাসি ভাত দিয়ে দিতে হবে।একটু সিদ্ধ হয়ে আসলে তাতে এলাচগুঁড়ো এবং ভাজা কাজুবাদাম যোগ করতে হবে।

এবার অন্য একটি পাত্রে চিনি নিয়ে সেটিকে গলতে দিতে হবে এবং চিনি গলে গিয়ে যখন গুড়ের মত হয়ে উঠবে তখন সেটিকে পায়েস এর মধ্যে ঢেলে দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে।কিছুক্ষণ নাড়াচাড়া করলেই দুধের পরিমাণ কমে আসবে এবং তখন মিশ্রনটিকে নামিয়ে নিতে হবে আর তৈরি হয়ে যাবে হাতের পায়েস।

One thought on “বাসি ভাত ফেলে না দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন এই দুর্দান্ত রেসিপি, টেস্ট হয় অসাধারণ

Leave a Reply