বাড়িতে মাকড়সার উপদ্রব বেড়েছে? সমাধানে রইল কয়েকটি ঘরোয়া টিপস

  • 30
    Shares

বর্ষাকালে অন্যান্য পোকামাকড়ের মত মাকড়সার উপদ্রব খুব বেশি করে দেখা যায়। বাড়ির আশেপাশে তো বটেই কিন্তু বাড়ির মধ্যে আবার ঘরের মধ্যে মাকড়সার জাল তৈরি করে শুধু তাই নয় খাবার-দাবারে মুখ দেওয়া থেকে শুরু করে গায়ে উঠে যায় আর এতে বড্ড বিরক্ত লাগে। এমনিতেই মাকড়সার লালা বিশেষভাবে ক্ষতিকর তাই মাকড়শাকে যতই তাড়াতে চান এমনিতে কিন্তু তারা দূর হয় না। সহজে মাকড়সা বাড়ি থেকে বিদায় করার কয়েকটি অজানা পদ্ধতি এবং ঘরোয়া পদ্ধতি জেনে নিন খুবই উপকারে লাগবে।

1▪ অ্যাসিটিক অ্যাসিড – অ্যাসিটিক এসিডের গন্ধ এমনিতেই আমরাই সহ্য করতে পারি না তবে এটিই মাকড়সা তাড়ানোর জন্য মোক্ষম উপায় ।মাকড়সা তাড়ানোর জন্য প্রথমে এক কাপ সাদা ভিনেগার ও এককাপ জল মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলে ভরে যে যে স্থানগুলি দিয়ে মাকড়সা আসে সেই স্থানগুলিতে স্প্রে করে দিন।

2▪ এসেন্সিয়াল অয়েল – এসেন্সিয়াল অয়েল এর গন্ধ মাকড়সা সহ্য করতে পারে না তাই এসেন্সিয়াল অয়েল একটি স্প্রে বোতলে ভরে বাড়ির আনাচে-কানাচে কিংবা জানালা-দরজা সর্বদা ছড়িয়ে রেখে দিন সে ক্ষেত্রে আর কখনোই জানালা দিয়ে কিংবা ঘুলঘুলি দিয়ে মাকড়সা প্রবেশের সাহস পাবে না।

3▪ পুদিনা পাতা – পুদিনা পাতা কে ভালোভাবে ফুটিয়ে ঠাণ্ডা হতে দিন এরপর সেই দলটি এবং তাতা জানালার চারিদিকে লাগিয়ে রাখুন এবং মাকড়সা যে যে জায়গা গুলোতে জাল বিস্তার করে এবং আসা-যাওয়া করে সেই সমস্ত জায়গাগুলিতে ছড়িয়ে ছিটিয়ে রেখে দিন সে ক্ষেত্রে মাকড়সা ভয় চলে যাবে।

One thought on “বাড়িতে মাকড়সার উপদ্রব বেড়েছে? সমাধানে রইল কয়েকটি ঘরোয়া টিপস

error: Content is protected !!