রোদে দেওয়ার ঝামেলা নেই, সহজ পদ্ধতিতে কাঁচা আম দিয়ে ‘আমসত্ত্ব’ বানানোর রেসিপি সহ ভিডিও দেখুন

রোজ এক‌ই রকমের খাবার খেতে খেতে মানুষ বিরক্ত হয়ে ওঠে। তাই স্বাদ বদলানোর জন্য প্রত্যেকটা মুহূর্তে নিত্যনতুন খাবারের প্রয়োজন হয়। আর সেই কারণেই বিভিন্ন সময় বিভিন্ন রকম খাদ্য প্রস্তুতের ভিডিও দেখে মানুষ নিত্য নতুন ভাবে খাবার তৈরি করেন। যেকোনো অনুষ্ঠান পার্বণে আমসত্ত্ব তৈরি হয়। বেশিরভাগ সময় আমসত্ত্ব বাজার থেকে কিনে আনা হয়,আজকে তাই আমসত্ত্ব তৈরির রেসিপি বলবো আপনাদের। যেটা জানলে ঘরে বসেই আমসত্ত্ব তৈরি করতে পারবেন।

আমসত্ত্ব তৈরি করবার জন্য প্রথমেই কয়েকটা কাঁচা আম নিয়ে নিতে হবে। এরপর এই আমগুলোকে ভাল করে ছাড়িয়ে ছোটো ছোটো অংশে কেটে নিয়ে দু থেকে তিনবার জল পাল্টে পাল্টে ধুয়ে নিতে হবে। এরপর এতে সামান্য পরিমাণ হলুদ ও নুন মাখিয়ে দিতে হবে। এরপর একটা কড়াই নিয়ে তার মধ্যে কিছুটা জল দিতে হবে। সেইজলের মধ্যে আমের টুকরো গুলো একে একে দিতে হবে। এরপর ঐ কড়াইতে ঢাকা দিয়ে সিদ্ধ হতে দিতে হবে।

এরপর অন্য একটি পাত্রে কিছুটা শুকনো লঙ্কা দিতে হবে ও ব্লেন্ডারে ভালো করে সেগুলোকে গুঁড়ো করতে হবে। যখন আমগুলি পুরোপুরি সিদ্ধ হয়ে যাবে তখন একটা আলাদা পাত্রে করে ফুটন্ত অবস্থায় সেগুলো কড়াইতে থেতলে দিতে হবে।

এমনভাবে জলের মধ্যে আমগুলোকে থেঁতলে দিতে হবে যাতে জলের সাথে আমের অংশের কোনো পার্থক্য না থাকে। এরপর ঐ কড়াইয়ের মধ্যে আগে থেকে বেটে রাখা লঙ্কার গুঁড়ো মিশিয়ে দিতে হবে আর দিতে হবে কিছুটা চিনি, তেজপাতা দারচিনি।এরপর অনেকক্ষন ধরে এই মিশ্রণটি নাড়তে হবে।এই মিশ্রণটি ঘন হয়ে আসলে সেটিকে নামিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে।ঠান্ডা হ‌ওয়ার পর ছোটো ছোটো অংশে কেটে নিতে হবে। ব্যাস আমসত্ত্ব রেডি।

2 thoughts on “রোদে দেওয়ার ঝামেলা নেই, সহজ পদ্ধতিতে কাঁচা আম দিয়ে ‘আমসত্ত্ব’ বানানোর রেসিপি সহ ভিডিও দেখুন

Leave a Reply