ঐশ্বর্যের দেবী মা লক্ষীকে ঘরে প্রতিষ্ঠা করতে গেলে মানতে হবে এইসব নিয়ম

  • 577
    Shares

প্রতিটি হিন্দু পরিবারের আরাধ্য দেবী হলেন মা লক্ষ্মী।তাইতো প্রতিটি গৃহস্থবাড়িতে মা লক্ষ্মী অধিষ্ঠান করেন এবং প্রতিদিন নিয়ম করে সকাল-সন্ধ্যায় ধুপ প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে হিন্দু বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা করা হয়।এককথায় প্রতিটি গৃহস্থ বাসীর কাছে মা লক্ষ্মীর গুরুত্ব অনেক আলাদা।অন্যান্য দেবদেবীর তুলনায় মা লক্ষীকে একটু আলাদাভাবে আরাধনা করা হয় যেহেতু সংসারের সুখ ও সমৃদ্ধির জন্য মা লক্ষ্মী শ্রেষ্ঠ তাই মা লক্ষ্মীর আরাধনার বেশ কিছু নিয়মকানুন পালন করে থাকি আমরা।তবে অনেক বাড়িতে মা লক্ষীকে ঠিকঠাক আরাধনা করেন না বিশেষ করে বৃহস্পতিবার অর্থাৎ লক্ষ্মী দিনে বাড়িতে নিয়ম-শৃঙ্খলা মানে হয় না আর সেই সমস্ত বাড়িতে কখনোই মা লক্ষ্মী বিরাজ করতে পারেন না কিন্তু মা লক্ষীকে যদি বাড়িতে প্রতিষ্ঠা করতে চান তাহলে বেশ কয়েকটি নিয়ম মানতেই হবে। মা লক্ষ্মী কি বাড়িতে এ প্রতিষ্ঠা করতে চাইলে এই সমস্ত নিয়ম মানা আবশ্যক-

  1. এমন অনেক ব্যক্তি আছেন যারা অনেক টাকা রোজগার করে ও সেই টাকা ধরে রাখতে পারেন না তাই তাদের ক্ষেত্রে মা লক্ষ্মীর ছবি বা পর এমন জায়গায় রাখতে হবে যেখানে মা লক্ষ্মী হাত রাখলেই যেন ধনবর্ষা নামে।

2. প্রতিদিন সকাল সন্ধ্যা মা লক্ষ্মী ছবির সামনে গিয়ে দিয়ে প্রদীপ জ্বালাতে হবে।

3. মা লক্ষ্মীর আরাধনার সময় বিশেষ সুগন্ধি ব্যবহার করতে হবে যাতে মা লক্ষ্মী সন্তুষ্ট হয়ে থাকেন।

4. অনেক ক্ষেত্রে মনে হয় সংসারে বেশি খরচ হচ্ছে তখন এক টাকার কয়েন মা লক্ষ্মীর পা এগিয়ে রাখতে হবে আর মাসের শেষে সেই এক টাকার কয়েন কোন ধরনের মহিলার হাতে তুলে দিতে হবে এতে সংসারে শ্রীবৃদ্ধি আসবে।

5. কখনই মা লক্ষ্মীর সামনে জানালেও প্রদীপ ফু দিয়ে নিভিয়ে দেবেন না বরং হাত বা পাখার হাওয়া করে নিভিয়ে দেবেন তা না হলে বাড়িতে অর্থ কষ্ট হবে।

6. কখনোই বিছানায় শোয়ার সময় ভেজা পায়ে শোবেন না। এটি সংসারে লক্ষীদেবী চঞ্চল হয়।

7. প্রতিদিন রাত্রে বেলা খাবার পর সেই বাসন চট করে মেরে ফেলবেন তা না হলে লক্ষীদেবী চঞ্চল হয়ে বাড়ি থেকে চলে যান।

8. কখনোই দাঁত দিয়ে নখ কাটবেন না কারণ তাতে শরীরের এইতো লেগে থাকে এতে মা লক্ষ্মী রুষ্ট হন।

9. সূর্য অস্ত যাবার পরে কখনোই বাড়িতে ঝাঁটা দেবেন না।

10. প্রতিদিন বাড়িতে সকাল সন্ধে বেলা শঙ্খ বাজাবেন।

One thought on “ঐশ্বর্যের দেবী মা লক্ষীকে ঘরে প্রতিষ্ঠা করতে গেলে মানতে হবে এইসব নিয়ম

error: Content is protected !!