অতিরিক্ত বিদ্যুতের অপচয় রোধে এবার প্রতিটি গ্রাহকের বাড়িতে বসতে চলেছে প্রিপেইড মিটার

অতিরিক্ত বিদ্যুতের(Electric) অপচয়, অনাকাঙ্ক্ষিত বিল বিল সময়মতো না পাওয়া গ্রাহকদের বিদ্যুতের খরচের থেকে অতিরিক্ত পরিমাণে আসা ইত্যাদি সমস্যা সমাধানে এবার কোমর বেঁধে মাঠে নামলেও কেন্দ্রীয় সরকার। তাই এবার দেশের প্রতিটি গ্রাহকের বাড়িতে বসবে প্রিপেইড মিটার (prepaid meter) অর্থাৎ যেটি প্রিপেইড মোবাইল ফোনের মত কাজ করবে।

বিদ্যুৎ খরচের আগে রিচার্জ এর মত টাকা ভরতে হবে আর যতটা পরিমাণে বিদ্যুৎ খরচ করবেন তত টাকায় আপনাকে দিতে হবে কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুযায়ী আর যদি টাকা না বরং সেক্ষেত্রে আর বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন না অর্থাৎ পুরোটাই প্রিপেইড মোবাইল ফোনের মত।

prepaid smart electric meter
prepaid smart electric meter

আসলে দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে নানান রকমের অদ্ভুত সব অভিযোগ নিয়ে হাজির হন গ্রাহকরা যেমন কখনো বিল অতিরিক্ত আশা আবার কখনো বিল সময়মতো হাতে না পাওয়া কিংবা অতিরিক্ত বিদ্যুৎ অপচয় হওয়া এইসব আর তাই যাতে গ্রাহকের সুবিধা বজায় থাকে এবং আর্থিক স্থিতি বজায় থাকে তার জন্যই এই নতুন প্রচেষ্টা শুরু করা হচ্ছে

তবে প্রথম পর্যায়ে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে এই প্রিপেইড মিটার (prepaid smart electric meter) বসানো হবে,তারপর গোটা দেশে বাস্তবায়িত করা হবে বলে সূত্রের খবর। গোটা দেশে বাস্তবায়িত হবার পর এই স্কিমের অধীনে প্রথমে কৃষি ভোক্তাদের এই পরিষেবা দেওয়া হবে না বাকি সমস্ত বিদ্যুৎ গ্রাহকদের জন্য প্রিপেইড মিটারের(prepaid smart electric meter) ব্যবস্থা করা হবে।এক্ষেত্রে সুবিধা পাবেন নগর এবং গ্রামীণ স্থানীয় সংস্থা সরকারি বোর্ড এবং কর্পোরেশনসহ কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিভাগগুলি।

prepaid smart electric meter
prepaid electric meter

অনেকক্ষেত্রে দেখা যায় সরকারি বিভাগগুলি নির্দিষ্ট আর্থিক বজায় রাখছে না এই বিদ্যুৎ অপচয় ক্ষেত্রে তাই এই নতুন মিটারের(prepaid smart electric meter) মাধ্যমে বিভিন্ন সরকারি বিভাগগুলি যাতে তাদের নির্দিষ্ট আর্থিক বাজেট বজায় রাখে সেই বিষয়টিও পরখ করে দেখা হবে এর পাশাপাশি যাতে ভবিষ্যতে কোনো রকমের নষ্ট হওয়া খারাপ হওয়া বা মিটারের কোন ত্রুটি হলে তা দ্রুত সমাধান করে দেওয়া যাবে সে বিষয়টিও খতিয়ে দেখছে কেন্দ্রীয় সরকার বিদ্যুৎ মন্ত্রক।

One thought on “অতিরিক্ত বিদ্যুতের অপচয় রোধে এবার প্রতিটি গ্রাহকের বাড়িতে বসতে চলেছে প্রিপেইড মিটার

Leave a Reply