আপনার Smart Phone কি স্লো হতে শুরু করেছে? জেনে নিন ব্রাউজার ক্যাসে ডিলিট করার সহজ পদ্ধতি

দীর্ঘদিন ধরে স্মার্টফোনে(smart phone) এক ভাবে ব্যবহার করলে একটা সময়ের পর আস্তে আস্তে স্মার্টফোনটি স্লো হতে শুরু করে, যতই সুইচ অফ অন করুন না কেন সেই ছিল পদ্ধতি কিছুতেই দ্রুতগতি হতে চায় না আর এ ক্ষেত্রে ইন্টারনেটে (internet) এক ক্লিকে কোন জিনিস খুঁজে বের করা থেকে শুরু করে মোবাইল ব্যবহারে ভীষণ অসুবিধার সৃষ্টি হয়।

আসলে এই মোবাইল স্লো হওয়ার অন্যতম কারণ হলো ফোন storage একেবারে ভর্তি থাকা আর তার জেরেই নানান রকম সমস্যার মুখোমুখি হতে হয় কিন্তু এই সমস্যা না জেনেই অনেকে সফটওয়্যার ডাউনলোড করে বসেন।ক্যাশ মেমোরি ( cache memory) যদি না ক্লিয়ার করা হয় সে ক্ষেত্রে সমস্যা থেকেই যায়।এখন জেনে নেওয়া যাক এই ক্যাশ মেমোরি ঠিক কী কাজ করে?

Slow smart phone delete browser cache
Slow smart phone delete browser cache

আসলে বিভিন্ন ওয়েবসাইট অ্যাপ দ্রুত লোড হওয়ার জন্য ক্যাশ মেমোরি বিশেষভাবে ব্যবহৃত হয় এর পাশাপাশি আরো অনেক বহুমুখী কাজ রয়েছে তাই নিয়মিত ফোনে ক্যাশ মেমোরি যদি ক্লিয়ার করা যায় সে ক্ষেত্রে দ্রুত গতিতে কাজ করে। এমনকি ফোন ভালোও থাকে কিন্তু এন্ড্রয়েড ফোনে যেহেতু ক্রোম ব্রাউজার (chrome browser) ব্যবহার করা হয় তাই সহজে এন্ড্রয়েড ফোনের ক্রোম ব্রাউজারের ক্যাশে মেমোরি ক্লিয়ার করার সহজ পদ্ধতি জেনে নিন-

Slow smart phone delete browser cache
Slow smart phone delete browser cache
  1. chrome ব্রাউজারটি ওপেন করুন।
  2. তারপর যে পেইজটি খুলছে তারেক ডানদিকের উপরের মেনু বাটন টি ক্লিক করুন। setting অপশনে ক্লিক করুন।
  3. এরপর দেখবেন একটি অপশন Privacy and Security এটিকে বেছে নিন।
  4. তার পরে Clear browsing data সিলেক্ট করে নিন আর এক্ষেত্রে যদি আপনি কোন নির্দিষ্ট সময়ে ক্যাসে ডিলিট করতে চান তাহলে সেখান থেকে Time Range সিলেক্ট করে নিন কিন্তু যদি শুধুমাত্র ক্যাসে ডিলিট করতে চাইছেন সে ক্ষেত্রে
    Browsing history ও Cookies and site data আনচেক করে সবশেষে clear data অপশন টি ক্লিক করে নিন। বেস্ট 5 মিনিটেই আপনার সমস্যা সমাধান হয়ে যাবে এবং ফোন আবারো আগের মত গতি নিয়ে চলতে শুরু করবে।

One thought on “আপনার Smart Phone কি স্লো হতে শুরু করেছে? জেনে নিন ব্রাউজার ক্যাসে ডিলিট করার সহজ পদ্ধতি

Leave a Reply