বর্ষায় বৃষ্টিতে হাতের মুঠোফোনটি (Mobile Phone) ভিজে যাচ্ছে? জেনে নিন রক্ষা করার কয়েকটি সহজ পদ্ধতি

মোবাইল ফোন (mobile phone) যাকে ছাড়া বর্তমানে আমাদের একমুহূর্ত চলা কার্যত অসম্ভব একদিকে তো আমাদের সময় কাটানোর অন্যদিকে প্রয়োজনীয় তথ্যাদি আদান-প্রদান করা ফোন করা এছাড়াও আরও অনেক ব্যবহার রয়েছে এই মুঠোফোনটি। আমাদের নিত্যদিনের সঙ্গী আমাদের এত ভাবে সাহায্য করছে তবুও কোনটির যত্নে কোথাও-না-কোথাও ত্রুটি থেকেই যায়। একদিকে গরমে ঘামে ভিজে যায় অন্যদিকে বর্ষাকালে বৃষ্টির জলে পকেটে থাকা হাতে থাকা স্মার্টফোন(smart phone) বারবার ভিজে গিয়ে নানান রকমের বিপত্তি ঘটে।

যার জন্য জলে ভিজে স্মার্টফোনের বিভিন্ন যান্ত্রিক গোলযোগ (water damaged mobile phone) লেগেই থাকে তবে নিজের স্মার্টফোন বৃষ্টির জলের হাত থেকে কিভাবে রেহাই করবেন তার পদ্ধতি জেনে নিন খুব সহজে-

How do you fix a water damaged phone
How do you fix a water damaged phone

1.সুইচড অফ করে অন করুন- প্রথমেই যদি ফোনে জল লেগে যায় সে ক্ষেত্রে কোনটি সুইচড অফ করে অন করুন এক্ষেত্রে অনেকটা রেহাই পাওয়া যায়।

2. ফোনের ব্যাটারি খুলে ফেলুন- যদি সম্ভব হয় ফোনের ব্যাটারি খোলার সেক্ষেত্রে ফোনের ব্যাটারি সঙ্গে সঙ্গে খুলে ফেলুন এবং সিম কার্ড খুলে ফেলুন।

3. ইলেকট্রিক বাল্বের সামনে ফোনটা ধরুন- যদি ফোন ভিজে যায় সেক্ষেত্রে ইলেকট্রিক বাল্বের সামনে ফোনটি রেখে একটি টিসু পেপার দিয়ে ধরুন সে ক্ষেত্রে সমস্ত জলটাই টেনে নেবে কিংবা কোন গাছের ওপরে ফোনটা রেখে নিচে ইলেকট্রিক বাল্বের তাপ দিন সব টেনে নেবে।

4. প্লাস্টিকের কভার ব্যবহার করুন- বর্তমানে যেহেতু করণা পরিস্থিতি চলছে তাই এই করোনা পরিস্থিতির জন্য অনেকেই প্লাস্টিকের কভার এর ভিতর স্মার্টফোনে ব্যবহার করছেন আর আমাদের সকলেরই বর্ষাকালে সেই রাস্টিক এর কভার এর ভিতর স্মার্টফোন ব্যবহার করা উচিত।

5. চাল মুড়ির মধ্যে মোবাইল ফোন রাখুন- কিছুটা পরিমাণে মুড়ি নিন একটি কৌতুক মধ্যে ভরে স্মার্টফোনটা ভরে দিন সুইচড অফ করে দেখবেন এই সেই জল শুষে নিয়েছে এরপর সারারাত মোবাইল ফোন থেকে সুইচড অফ করে রাখুন এবং চালের ক্ষেত্রেও তাই করবেন।

One thought on “বর্ষায় বৃষ্টিতে হাতের মুঠোফোনটি (Mobile Phone) ভিজে যাচ্ছে? জেনে নিন রক্ষা করার কয়েকটি সহজ পদ্ধতি

Leave a Reply