এটিএম কার্ড হারিয়ে গেলে বা চুরি হলে প্রাথমিক ভাবে কী কী করণীয়? জেনে নিন

  • 96
    Shares

পশ্চিমবঙ্গ 24×7 ডিজিটাল ডেস্ক: বর্তমানে ব্যাঙ্কে লম্বা লাইনে দাঁড়িয়ে টাকা তোলার থেকে আমরা এটিএম কার্ডের উপরই বেশি ভরসা রাখছে। এটিএম কার্ডের মাধ্যমে যে কোনও এটিএম থেকে টাকা তোলায় বেশি স্বাচ্ছন্দ বোধ করি, যে কোনও ধরনের ডেবিট কার্ড আমরা ব্যবহার করে থাকি তবে ই এটিএম কার্ডের মাধ্যমে অনেক সমস্যায় পড়তে হয় আমাদের। আর তা হল যদি কোনও ভাবে এটিএম কার্ড হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তখন টাকা তোলা থেকে শুরু করে ট্রান্সফার কিংবা শপিং সমস্তটাই যেন এক তুড়িতে মাটি হয়ে যায়। সমস্যায় পড়তে হয় আমাদের মতো সাধারণ ব্যাংক গ্রাহকদের।

অনেক নিয়ম কানুন পালন করে এটিএম কার্ড নতুন করে হাতে পেতে হয় তার পর ব্লক এ সব করতে গিয়ে অনেক ঝক্কি পোহাতে হয়, আর এ সবের মাঝে অনেকটা সময় চলে যায় আর সেই সময়ের মধ্যে টাকা খোয়াতে হতে পারে। কিন্তু কোনো ভয় নেই কার্ড হারিয়ে গেলে মাথা ঠান্ডা রাখার পরামর্শ দিচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। এটিএম কার্ড হারিয়ে গেলে অযথা আতঙ্কিত হয়ে না পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে বদলে বুঝে শুনে কাজ করতে হবে।

তাই তো ভয় না পেয়ে প্রথমেই কাস্টমার কেয়ারে ফোন করতে হবে । এটি এটিএম কার্ড হারিয়ে যাবার পর প্রথম ধাপ, কার্ড ব্লক করার জন্য আবেদন করে ফেলুন। এমনকি ব্যাংক বা ব্রাঞ্চে গিয়ে সরাসরি আপনি আপনার এটিএম কার্ডটি ব্লক করতে পারেন এ ছাড়া মোবাইল ব্যাংকিং অ্যাপ কিংবা ইন্টারনেট ব্যাংকিং ও টাল থেকেও কার্ড ব্লক করা যাবে। এরপর নতুন কার্ড পাওয়ার জন্য আবেদন।অনলাইন কিংবা অফলাইন দুটি মাধ্যমেই আপনি আবেদন জানাতে পারেন।

অন্যদিকে কার্ড হারিয়ে যাওয়ার পর আপনি থানায় একটি অভিযোগ দায়ের করতে পারেন, যাতে আপনার এটিএম কার্ডের অপব্যবহার না হয়। তবে অবশ্যই এটিএম ব্যবহারকারীদের এটিএম কার্ডের সঙ্গে কখনোই নাম্বার লিখে রাখা উচিত নয় এতেই একসঙ্গে অনেক টাকা খোয়াতে পারেন ।

error: Content is protected !!