এবার থেকে গাড়ি রাস্তায় বেরোলে প্রয়োজন পড়বে না Driving Licence, বরং সাথে রাখতে হবে এই অ্যাপটি

বর্তমানে দুই চাকা কিংবা চারচাকা যে গাড়ি নিয়েই রাস্তায় বের হন না কেন ড্রাইভিং লাইসেন্স(driving licence) এবং গাড়ি সম্বন্ধিত যাবতীয় প্রয়োজনীয় কাগজপত্র গাড়িতে রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

এর পাশাপাশি হেলমেট পরা বাধ্যতামূলক করা হয়েছে এবং কোন ট্রাফিক পুলিশ যদি কোন গাড়ির চালককে এই সমস্ত কাগজ বিহীন অবস্থায় ধরে ফেলেন সেক্ষেত্রে তাকে দিতে হয় মোটা টাকা জরিমানা। কিন্তু বর্তমানে ইন্টারনেট নির্ভর দুনিয়া তাই মোবাইল ফোনে অনেকেই নিজেদের তথ্য সেভ করে রাখেন সেক্ষেত্রেও সুবিধা হয় কিন্তু এবার রাজধানীর রাস্তায় গাড়ি নিয়ে বেরোবে ড্রাইভিং লাইসেন্সের(Driving licence) প্রয়োজন পড়বে না এমনটাই জানিয়ে দিল দিল্লি সরকার(delhi government)।

অনেকক্ষেত্রে দেখা যায় গাড়ির বৈধ কাগজপত্র থাকার সত্বেও তাড়াহুড়োর মধ্যে বাড়ি থেকে বের হতে হলে অনেকেই কাগজপত্র নিয়ে যেতে ভুলে যান কিন্তু সে ক্ষেত্রে দেখা যায় বিপদ কিন্তু এবার সম্প্রতি দিল্লি সরকার নিয়ম করেছে এবং ঘোষণা করেছে যদি কোনো গ্রাহকের মোবাইলে ডিজি লকার(digi locker) বা এম পরিবহন(m paribahan) এই দুটি অ্যাপ থাকে আর সেই অ্যাপের মধ্যে গাড়ির প্রয়োজনীয় তথ্যাদি সেভ করা থাকে সেক্ষেত্রে কোন সমস্যা হবে না।

তবে এই দুটি অ্যাপের মধ্যে গাড়ির ড্রাইভারকে অবশ্যই গাড়ির সম্বন্ধিত যাবতীয় প্রয়োজনীয় তথ্যাদি সেভ করে রাখতে হবে এবং কোন ট্রাফিক পুলিশ যদি গাড়ি ধরে সেই বিষয়গুলি সে থাকেন সেই সেভ করা জিনিসটি দেখালে সমস্যা মিটে যাবে। এক্ষেত্রে উল্লেখ্য মোটর ভেহিকেলস আইন, ১৯৮৮ (Motor Vehicles Act, 1988) অনুযায়ী এই সমস্ত এক গুলিতে যে সমস্ত তথ্যাদি শেভ করা থাকবে সেগুলো ফুলের মত গণ্য করা হবে এর পাশাপাশি উপরিউক্ত তথ্যগুলি হার্ডকপির মতোই বৈধ তথ্যপ্রযুক্তি আইন, ২০০০ (IT Act, 2000) অনুসারে ।

One thought on “এবার থেকে গাড়ি রাস্তায় বেরোলে প্রয়োজন পড়বে না Driving Licence, বরং সাথে রাখতে হবে এই অ্যাপটি

Leave a Reply